Karnataka

ওয়েবডেস্ক: ভোট গণনার শুরুতেই ইঙ্গিত মিলেছিল। ঘণ্টা দুয়েক বাদেই প্রায় পরিষ্কার হতে শুরু করে কর্নাটকের পাঁচটি কেন্দ্রের উপনির্বাচনের ফলাফল। একটি লোকসভা বাদে বাকি দু’টি লোকসভা এবং দুটি বিধানসভাতেই বিপুল ব্যবধানে এগিয়ে যান কংগ্রেস-জেডিএস প্রার্থীরা। ফলাফল ঘোষণার পরেও সেই ছবির কোনো বদল হল না। সব মিলিয়ে আগামী লোকসভা ভোটের আগে কংগ্রেস জোটে দীপাবলির আলোর ঝরনা ঝরে পড়লেও কেন্দ্রের শাসক শিবিরে হতাশার ছায়া।

গণনার দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী আধিকারিকরা জানিয়ে দিলেন, মান্ড্য এবং বহুচর্চিত বল্লারিতে জয়ী কংগ্রেস। তবে শিমোগা কেন্দ্রটি আগের মতোই দখলে রেখেছে বিজেপি। অন্য দিকে বিধানসভা কেন্দ্র দু’টির ফলাফল অপরিবর্তিত। রামনগর বিধানসভা কেন্দ্রে জিতেছেন জেডিএস–এর অনিতা কুমারস্বামী। জামখান্ডি বিধানসভা কেন্দ্রে জিতেছেন কংগ্রেসের এ এস নম্যাগৌড়া।

উল্লেখ্য, মঙ্গলবার ভোট গণনা শুরুর পাঁচ ঘণ্টা বাদে তিনটির মধ্যে দু’টি লোকসভায় এগিয়ে ছিল জোট। আবার দু’টি বিধানসভাতেই অনেকটা এগিয়ে ছিল তারা। শুধুমাত্র একটি লোকসভা আসনেই বজায় ছিল বিজেপির লিড।

রাজ্যের বিধানসভা নির্বাচনে লড়ার জন্য বল্লারি লোকসভা কেন্দ্র থেকে ইস্তফা দিয়েছিলেন  বিজেপি সাংসদ বি শ্রীরামুলু। ওই কেন্দ্রে এ বার প্রার্থী তাঁর বোন শান্তা। বিজেপির কাছে প্রেস্টিজের আসন এই বল্লারি। সেখানে দেড় দশক ধরে তাদের আধিপত্য। কিন্তু সেখানে এ বার জয়ী হন কংগ্রেসের ভিএস উরাগাপ্পা।

অন্য দিকে মান্ড্য লোকসভা কেন্দ্রে জিতেছেন জেডিএস প্রার্থী এল আর শিবরাম গৌড়া। তবে শিমোগা লোকসভা কেন্দ্রে জিতেছেন বিজেপি প্রার্থী বিওয়াই রাঘবেন্দ্র।

দু’টি বিধানসভা আসনের ফলাফল প্রায় অপরিবর্তিত রয়ে গেছে। রামনগর বিধানসভা কেন্দ্রটি ছিল জেডিএসের দখলে। এ বারও সেখানে জিতেছেন জেডিএস–এর অনিতা কুমারস্বামী। কংগ্রেসের হাতে থাকা জামখান্ডি বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন এ এস নম্যাগৌড়া।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here