Mamata-Banerjee-2

ওয়েবডেস্ক: রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সনপদের নির্বাচন নিয়ে আগাম অনুমানই সত্যি হল। বর্তমানের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতির গুরুত্বের উপর ভর করে ওই পদের নির্বাচনে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থীকেই সমর্থন জানাচ্ছে জাতীয় কংগ্রেস। আগামী ২০১৯ লোকসভা ভোটকে সামনে রেখেই যে কংগ্রেস এই সিদ্ধান্তে শিলমোহর দিল, তা স্পষ্ট। তবে প্রয়োজনীয় সাংসদ সংখ্যা হাতে না থাকার কারণটিও বড়ো ভূমিকা পালন করেছে কংগ্রেসের এ হেন সিদ্ধান্ত গ্রহণে।

এখনও পর্যন্ত যা খবর, ডেপুটি চেয়ারপার্সনপদে বিরোধী দলের প্রার্থী হতে পারেন তৃণমূল কংগ্রেসের সুখেন্দুশেখর রায়। সূত্রের খবর, বর্তমানে বিজেপি-বিরোধী জোটকে শক্তিশালী করতে তৃণমূলের প্রার্থীকে সমর্থন করতে চলেছে কংগ্রেস। নীতি আয়োগের বৈঠকে সম্প্রতি দিল্লি গিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলির মধ্যে সমন্বয় সাধনের কাজ শুরু করে দিয়েছেন মমতা। ফলে তাঁর নেতৃত্বেই গঠিত ওই সাময়িক শক্তিকে সমর্থন করে সুদূরপ্রসারী ফল পাওয়ার আশা করছে কংগ্রেস।

২৪৫ সাংসদের রাজ্যসভায় বর্তমানে কংগ্রেসের সদস্য সংখ্যা মাত্র ৪৫। অন্য দিকে তৃণমূলকে সমর্থনের ইঙ্গিত রয়েছে ওড়িশার মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েকের বিজু জনতা দল (বিজেডি) এবং তেলঙ্গনার শাসক দল টিআরএস-এর পক্ষ থেকে। এ ধরনের আঞ্চলিক দলগুলি ২০১৯-এ অ-বিজেপি এবং অ-কংগ্রেস জোট গঠনে মমতার প্রতি পূর্ণ সমর্থন জানাতে পারে বলে রাজনৈতিক মহলের অনুমান। তাদের মতে, রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন নির্বাচনই তাদের কাছে হয়ে উঠতে পারে অন্যতম মহড়া। এর আগে উত্তরপ্রদেশের উপনির্বাচনে একাধিক বিজেপি-বিরোধী রাজনৈতিক দল একজোট হয়ে সাফল্যা পেয়েছে। কিন্তু তা ছিল নিতান্তই একটি রাজ্যের গণ্ডি আবদ্ধ। এ বার রাজ্যসভায় তৃণমূলনেত্রীর নেতৃত্বকে মান্যতা দিয়ে কংগ্রেস মৃদু ইঙ্গিত দিয়ে রাখল লোকসভারও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here