nirmala sitharaman
সাংবাদিক সম্মেলনে সীতারমন। ছবি: এএনআই

ওয়েবডেস্ক: “কেন্দ্রের থেকে রাজ্যের ক্ষমতা কোনো অংশে কম নয়। তাই আপনার কোনো অধিকার নেই, আমার সহকর্মীর সঙ্গে এ রকম ব্যবহার করার” – কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমনের ‘অভদ্র’ আচরণের প্রতিবাদে ঠিক এ ভাবেই কড়া ভাষায় জবাব দিলেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা জি পরমেশ্বর।

বন্যাদুর্গত কুর্গ জেলা পরিদর্শনের জন্য শুক্রবার সেখানে গিয়েছিলেন নির্মলা। কর্নাটকের সাংসদ হওয়ার জন্য নিজের সাংসদ তহবিল থেকে এক কোটি টাকার অর্থ সাহায্যের কথাও ঘোষণা করেন তিনি। কিন্তু এর পরেই ঘটে যায় অঘটন। একটি সাংবাদিক সম্মেলনে রাজ্যের এক মন্ত্রীর সঙ্গে রূঢ় ভাষায় কথা বলেন তিনি।

ভিডিওয় দেখা যাচ্ছে, একটি সাংবাদিক সম্মেলনে বসতে চলেছেন নির্মলা। পাশেই রয়েছেন কুর্গ বিষয়ক মন্ত্রী এস আর রমেশ। তাড়াতাড়ি সাংবাদিক সম্মেলন শেষ করার জন্য নির্মলাকে অনুরোধ করেন রমেশ। এতেই রেগে যান নির্মলা। বলতে শুরু করেন, “একজন কেন্দ্রীয় মন্ত্রীকে রাজ্যের এক মন্ত্রীর পরামর্শ মতো কাজ করতে হচ্ছে। ভাবা যায় না!” এমনকি তাঁর কথা রেকর্ড করা হচ্ছে সতর্ক করা হলেও নির্মলা বলেন, “রেকর্ড হতে দিন।”

নির্মলার এই ব্যবহারে যারপরনাই ক্ষুব্ধ কর্নাটকের শাসক জোট। শুক্রবার সকালে একের পর এক টুইট করে পরমেশ্বর বলেন, “আমাদের মন্ত্রীরা সপ্তাহের পর সপ্তাহ কুর্গে পড়ে থেকে ত্রাণকাজের দিকে নজর দিয়েছিল। ম্যাডাম আপনার উচিত ছিল তাঁদের প্রতি একটু সম্মান দেখানো। তাঁদের কোনো সাহায্য দরকার কি না সেটাও দেখা আপনার কর্তব্য ছিল।”

পরের টুইটে আরও কড়া কথা ব্যবহার করেন তিনি। বলেন, “রাজ্য সরকারগুলোকে ক্ষমতা দিয়েছে সংবিধান, কেন্দ্রীয় সরকার নয়। আমাদের সংবিধান কেন্দ্র এবং রাজ্যগুলিকে সমান ভাবে ক্ষমতা দিয়েছে। আমরা কোনো অংশেই কেন্দ্রের থেকে ছোটো নই। কেন্দ্র এবং রাজ্য আদতে সহকর্মী।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন