ভবিষ্যতে কংগ্রেসের হাল ধরবেন গান্ধী পরিবারের বাইরের কোনো নেতা, মন্তব্য সনিয়ার

মুম্বই: ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী শুক্রবার মন্তব্য করেন, আগামী দিনে গান্ধী বা নেহরু পরিবারের বাইরের কোনো নেতা কংগ্রেস সভাপতির আসন অলংকৃত করতেই পারেন। পুরনো প্রসঙ্গে টেনে তিনি বলেন, ‘২০০৪ সালে প্রধানমন্ত্রীপদের দায়িত্ব কংগ্রেস তুলে দিয়েছিল ড. মনমোহন সিংহের হাতে। কারণ সে সময় ওই পদে আমার নাম নিয়ে আলোচনা চললেও তিনি আমার থেকে যোগ্যতর ছিলেন।’

মুম্বইয়ে আয়োজিত ইন্ডিয়া ট্যুডে কনক্লেভের আলোচনা সভায় তাঁকে পড়তে হয় এমনই একটি প্রশ্নের সামনে। বলা হয়, গান্ধী অথবা নেহরু পরিবারের বাইরে থেকে কেন কংগ্রেস সভাপতি চয়ন করা হচ্ছে না? গান্ধী পদবিধারী ছাড়া অন্য কেউ কি কংগ্রেসের হাল ধরার দায়িত্ব পেতে পারেন না?

প্রশ্নের উত্তরে সনিয়া বলেন, আজ হয়নি, তার মানে এই নয় আগামী দিনেও হবে না। অতীতে এই দুই পরিবারের বাইরে থেকে একাধিক যোগ্য কংগ্রেস নেতা ওই পদের দায়িত্ব সামলেছেন। ফলে ভবিষ্যতেও তা হবে।

সনিয়া বলেন, জাতীয় কংগ্রেস গণতান্ত্রিক পদ্ধতিতে দলের সভাপতি নির্বাচনে বিশ্বাসী। এই ঐতিহ্য কোনো দিনই বিঘ্নিত হয়নি। তবুও কংগ্রেসের উচ্চপদে বংশানুক্রমিক আধিপত্য নিয়ে প্রায়শই প্রশ্ন ওঠে। অথচ দেখা যায় আমেরিকার রাজনীতিতেও বুশ বা ক্লিনটন পরিবারের আধিপত্য যথেষ্ট ভাবে বজায় রয়েছে।

তাঁকে সাংবাদিকরা প্রশ্ন করেন, মনমোহন সিংহের প্রধানমন্ত্রিত্ব আদতে যে কোনো সিদ্ধান্ত সনিয়াই নিতেন বলে শোনা যায়, এটা কি সত্য?

সনিয়া বলেন, ‘মোটেই তা নয়। অন্তত আমি মনে করি, তেমন কোনো পরিস্থিতির সম্মুখীন কংগ্রেস হয়নি। মনমোহন সিংহ আমার থেকেও অনেক বেশি যোগ্য ব্যক্তি। ফলে তাঁর গৃহীত সিদ্ধান্তে আমার সমর্থন থাকতে পারে, এর বেশি কিছু নয়।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.