Jammu and Kashmir

ওয়েবডেস্ক: অতীতের প্রতিদ্বন্দ্বিতা ভুলে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ পূরণ হওয়ার মাসখানেক আগেই জম্মু-কাশ্মীরের ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি শিবির এক জোট হয়ে লড়তে চলেছে কংগ্রেসের সৌজন্য। বুধবার দুই শিবিরের সূত্র মারফত জানা গিয়েছে, কংগ্রেস-পিডিপি এবং ন্যাশনাল কনফারেন্স প্রাক-নির্বাচনী জোট গড়ার উদ্যোগ নিতে চলেছে।

তবে এই ত্রিমুখী শক্তির একত্রিত হওয়ার নেপথ্য মূল ভূমিকা নিয়েছে কংগ্রেস। মেহবুবার পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্ট এবং ওমরের ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে পৃথক ভাবে জোট করার লক্ষ্য নিয়ে শুরুতেই এগিয়েছিল কংগ্রেস। জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়ার ছ’মাস পূরণ হবে আগামী মাসেই। তার আগেই রাজ্যের শাসন ক্ষমতা দখলের প্রস্তুতি নিতে খামতি রাখছেন না কংগ্রেস নেতৃত্ব। ক’মাস আগেই জম্মু-কাশ্মীরের বিজেপি-পিডিপি জোট সরকারের পতনের পর থেকে কংগ্রেস মেহবুবার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে শুরু করে। তারই ফলশ্রুতি হিসাবে দুই দলের জোট নিশ্চিত হয়। এবং একই সঙ্গে ওমরের সঙ্গেও কংগ্রেসের পৃথক ভাবে কথা হয়। ফলে দুইয়ে মিলে আগামী লোকসভা নির্বাচনে যাবতীয় অ্যাডভান্টেজ আদায়ে তিন দলের জোট প্রায় নিশ্চিত।

সূত্রের খবর, আগামী বৃহস্পতিবার এ ব্যাপারে তিনদলের তরফেই সাংবাদিক বৈঠকের আয়োজন করা হতে পারে। এমনিতে ৮৭ সদস্যের জম্মু-কাশ্মীর বিধানসভায় পিডিপি, কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের বিধায়ক সংখ্যা যথাক্রমে ২৮, ১২ এবং ১৫টি। ফলে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা আদায়ে প্রয়োজনীয় ৪৪টি আসনের থেকে অনেকটাই বেশি রয়েছে তিন দলের সম্মিলিত আসন সংখ্যা (৫৫টি)।

আরও পড়ুন: লোকসভা নির্বাচনে কী করবে মোর্চা? ধোঁয়াশা রাখলেন বিনয় তামাং

অন্য দিকে বিজেপি আবার হাত ধরেছে সজ্জাদ গনি লোনের পিপলস কনফারেন্সের। তবে সে দলের বিধায়ক সংখ্যা মোটে ২ জন!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here