উড়ল কাগজপত্র, ছেঁড়া প্ল্যাকার্ড! এ বার অশান্ত পরিস্থিতি লোকসভায়

0
উত্তাল সংসদ। প্রতীকী ছবি: news18.com থেকে

খবর অনলাইন ডেস্ক: কংগ্রেসের কিছু সদস্য চেয়ার ও ট্রেজারি বেঞ্চে কাগজপত্র এবং ছেঁড়া প্ল্যাকার্ড ছুড়তে থাকায় বুধবার অশান্ত হয়ে উঠল লোকসভা।

এ দিনের লোকসভা অধিবেশনে পেগাসাস নজরদারি বিতর্ক এবং কৃষি আইন সংক্রান্ত বিষয়ে প্রতিবাদ জানাতে শুরু করেন বিরোধী সদস্য। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছোয় যে এক দিনে তিন বার মুলতুবি হয়ে যায় অধিবেশন। বেলা ১২.১০ থেকে ১২.৩০টা, এর পরে আবার ২টো এবং পরবর্তীতে আড়াইটা পর্যন্ত মুলতুবি হয় লোকসভার অধিবেশন।

Shyamsundar

বিরোধী সদস্যরা পেগাসাস এবং কৃষকদের ইস্যুতে সরকারের বিরুদ্ধে স্লোগান তুলতে শুরু করেন। তাঁরা প্ল্যাকার্ড হাতে নিয়ে ওয়েলে ঢুকে পড়েন।

এ ধরনের বিঘ্ন ঘটা সত্ত্বেও লোকসভার স্পিকার ওম বিড়লা অব্যাহত রাখেন। গত ১৯ জুলাই শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। নিরবচ্ছিন্ন ভাবে বিঘ্ন ঘটেছে লোকসভায়। মুলতুবি হয়েছে অধিবেশন। তার পর থেকে এই প্রথম প্রশ্নোত্তর পর্ব সম্পূর্ণ হয় লোকসভায়।

প্রশ্নোত্তর পর্ব শেষ হতেই কক্ষ থেকে বেরিয়ে যান স্পিকার, তাঁর অনুপস্থিতিতে দায়িত্বভার নেন রাজেন্দ্র আগরওয়াল।

এ দিন অধিবেশনের কাগজপত্র পেশ করার পরেই কংগ্রেস সদস্য গুরজিৎ অজলা, টিএন প্রথাপন, হিবি ইডেন এবং অন্যরা সেগুলো ছুড়তে শুরু করেন। সঙ্গে থাকা প্ল্যাকার্ডও ছিঁড়েছেন তাঁরা। স্পিকারের পোডিয়ামের উপরে প্রেস গ্যালারিতেও প্ল্যাকার্ডের ছেঁড়া অংশ উড়ে আসে। সদস্যরা বারবার চেয়ার এবং পরে ট্রেজারি বেঞ্চগুলির দিকে কাগজপত্র ছুড়তে থাকেন। একটি কাগজ সংসদীয় বিষয়মন্ত্রী প্রহ্লাদ জোশির আসনের কাছে উড়ে এসে পড়ে।

এর আগে এ ধরনের ঘটনা নিয়ে উত্তাল হয়েছিল রাজ্যসভা। গত ২৩ জুলাই অধিবেশন চলাকালীন মন্ত্রীর হাত থেকে বিবৃতিপত্র ছিনিয়ে নিয়ে ছিঁড়ে ফেলার কারণে সাসপেন্ড করা হয় তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেনকে। অন্য দিকে, শান্তনুর অভিযোগ, এক কেন্দ্রীয় মন্ত্রী তাঁকে শারীরিক ভাবে লাঞ্ছিত করতে গিয়েছিলেন।

দেখুন ভিডিয়োয়: মন্ত্রীর হাত থেকে কাগজ ছিনিয়ে ডেপুটি চেয়ারম্যানের দিকে ছুড়ে মারলেন তৃণমূল সাংসদ

আরও পড়তে পারেন: অনলাইন গেমে আসক্তি বাড়ছে শিশুদের, কেন্দ্রকে নীতি প্রণয়নের নির্দেশ দিল হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন