supreme court

ওয়েবডেস্ক রাজ্যপাল বাজুভাই বালা বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বিএস ইয়েদুরিয়াপ্পাকে শপথ নিতে আহ্বান জানানোর কিছুক্ষণের মধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কংগ্রেস। প্রধান বিচারপতি দীপক মিশ্রের কাছে আবেদন জমা দিয়ে কংগ্রেস অনুরোধ করেছে অবিলম্বে রাজ্যপালের আমন্ত্রণ খারিজ করা হোক। কংগ্রেস তার আবেদনে এই ঘটনাকে ‘সংবিধানের সঙ্গে সংঘর্ষ’ বলে বর্ণনা করেছে। ইয়েদুরিয়াপ্পা যাতে বৃহস্পতিবার শপথ নিতে না পারেন তার জন্য বুধবার গভীর রাতেই ওই আবেদনের উপর শুনানি করার জন্য প্রধান বিচারপতিকে অনুরোধ করেছে কংগ্রেস।

বিজেপি নেতা বিএস ইয়েদুরিয়াপ্পার বৃহস্পতিবার সকাল ন’টায় শপথ নেওয়ার কথা। নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য রাজ্যপাল তাঁকে ১৫ দিন সময় দিয়েছেন। কংগ্রেসের আশঙ্কা ছিল, রাজ্যপাল কংগ্রেস-জেডিএস জোটকে সরকার গড়তে ডাকতে নাপ পারেন।  রাজ্যপাল বিজেপিকে সরকার গড়ার জন্য ডাকলে কংগ্রেস যে সুপ্রিম কোর্টে যাবে তা আগেই ঠিক ছিল। আবেদনের খসড়াও তৈরি করে রেখেছিলেন অভিষেক মনু সিংঘভি।

কংগ্রেস বলেছে, রাজ্যপাল বাজুভাই বালা সংবিধানের অবমাননা করেছেন, গণতন্ত্রকে হত্যা করেছেন। সম্ভবত বৃহস্পতিবার সকালেই কংগ্রেসের আবেদন নিয়ে শুনানি হবে। সূত্রের খবর, কংগ্রেস চায়, হয় ইয়েদুরিয়াপ্পার শপথ স্থগিত রাখা হয় কিংবা তাঁকে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণে কম সময় দেওয়া হোক।