Rajya Shaba
ডেপুটি চেয়ারম্যানের লড়াই হতে পারে হাড্ডাহাড্ডি

নয়াদিল্লি: রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যানের পদে প্রার্থী হিসেবে বিকে হরিপ্রসাদকে বেছে নিল কংগ্রেস। তিনি কর্নাটকের কংগ্রেস নেতা এবং রাজ্যসভার সাংসদ।

সূত্রের খবর, সমস্ত বিরোধী দলের সঙ্গে আলোচনা করেই নিজেদের দলের সাংসদকে এই পদের জন্য বেছেছে কংগ্রেস নেতৃত্ব। কংগ্রেস ছাড়া বিরোধীদের কেউই এই পদের জন্য নিজেদের দলের নেতাদের মনোনয়ন দিতে রাজি ছিলেন না।

 

গত সোমবার আচমকা রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যানের পদে নির্বাচনের কথা ঘোষণা করে বিরোধীদের কিছুটা বেলাইন করে দিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই চমক সামলে নিয়ে ফের একজোট হয়েছে বিরোধীরা।

আরও পড়ুন করুণানিধির স্মরণে নিয়ম ভাঙল সংসদ

যদিও মঙ্গলবার পর্যন্ত ঠিক ছিল এই পদের জন্য বিরোধীদের প্রার্থী হিসেবে এনসিপির বন্দনা চহ্বন মনোনয়ন পেতে পারেন। কিন্তু পরে সেই সিদ্ধান্ত ফিরিয়ে নেয় এনসিপি। জানা যায়, ওড়িশার বিজু জনতা দল জানিয়ে দিয়েছিল বন্দনা চহ্বন প্রার্থী হলে কোনো ভাবেই তাঁকে ভোট দেবে না বিজেডি।

আরও পড়ুন দিল্লি, মুম্বইয়ে পরমাণু হামলার সওয়াল করা সেই মাজারিই পাকিস্তানের নতুন প্রতিরক্ষামন্ত্রী?

যদিও বিজেডি এবং সেই সঙ্গে এআইএডিএমকে ও তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতি কী করবে সেই নিয়ে এখনও ধন্দ রয়েছে। তবে এটা নিশ্চিত, এই তিন দল যদি এনডিএ মনোনীত প্রার্থী জেডিইউয়ের হরিবংশ নারায়ণ সিংহকে ভোট না দেয়, তা হলে বিরোধীদের প্রার্থীর জয় প্রায় পাকা। ২৪৫ আসনের রাজ্যসভায় ভোটে জিততে গেলে ১২৩ জন সাংসদের সমর্থন প্রয়োজন। বিজেপি তথা এনডিএ-এর শরিকদের সেই সংখ্যা নেই। যদি এই তিন দলের সমর্থন তারা পেয়ে যায় তবেই সেই সংখ্যায় পৌঁছোতে পারবে তারা। সব মিলিয়ে বৃহস্পতিবার রাজ্যসভার একটা ছোটো নির্বাচনকে ঘিরে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে শাসক এবং বিরোধীদের মধ্যে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন