red fort

ওয়েবডেস্ক: চলতি সপ্তাহেই ভারত ডালমিয়া গ্রুপের সঙ্গে একটি মউ চুক্তি স্বাক্ষর করেছে পর্যটন মন্ত্রক। যেখানে বলা বলা হয়েছে, ঐতিহাসিক স্মৃতি সৌধ লালকেল্লাকে পাঁচ বছরের চুক্তির ভিত্তিতে রক্ষণাবেক্ষণের স্বার্থে তুলে দেওয়া হবে ওই বেসরকারি সংস্থার হাতে। কেন্দ্রের এই সিদ্ধান্তের চরম বিরোধিতা করে জাতীয় কংগ্রেস জানিয়েছে, দেশের হেরিটেজ সম্পদকে বেসরকারিকরণের লক্ষ্যে এগোচ্ছে সরকার। যদিও সরকারি ভাবে শনিবার সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী মহেশ শর্মা জানিয়েছেন, কোনো রকমের বাণিজ্যিক উদ্দেশে এই চুক্তি স্বাক্ষরিত হয়নি। কংগ্রেস ভুল বার্তা রটাচ্ছে।

ওই চুক্তিতে বলা হয়েছে, পাঁচ বছরের মেয়াদকালে ডালমিয়া গ্রুপ সরকারকে ২৫ কোটি টাকা দেবে। পরিবর্তে তারা সৌধটির রক্ষণাবেক্ষণের পাশাপাশি সৌন্দার্যায়নের কাজও করবে। যেমন ইতি মধ্যেই ওই সংস্থা জানিয়েছে, তারা সৌধের প্রবেশপথে বেশ কিছু পরিকাঠামোগত পরিবর্তন করবে। মন্ত্রকের মতে, মুঘল জমানায় নির্মিত ওই সৌধের রক্ষণাবেক্ষণ ও সরকারকে দেওয়া টাকা তারা দর্শনার্থীদের কাছ থেকে তুলতে পারবে।

চুক্তির এই অংশটি থেকেই কংগ্রেস মনে করছে, আদতে লিজের মোড়কে দেশের ঐতিহাসিক স্থানগুলির বেসরকারিকরণের দিকেই এগোতে চাইছে কেন্দ্র।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here