শশী তারুর
শশী তারুর। সংগৃহীত ছবি

নয়াদিল্লি: কংগ্রেস সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা প্রবীণ কংগ্রেস নেতা শশী তারুরের (Shashi Tharoor)। যদিও এখনও তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেননি বলেই সূত্রের খবর।

মালয়ালম দৈনিক ‘মাতৃভূমি’-তে কংগ্রেসের সভাপতি নির্বাচন নিয়ে একটি নিবন্ধ লিখেছেন শশী। তাতে “অবাধ ও সুষ্ঠু” নির্বাচনের আহ্বান জানিয়েছেন। তবে নিজে প্রার্থী হবেন কি না, সে বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত করে কোনো মন্তব্য করেননি। তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, শীঘ্রই হয়তো এ ব্যাপারে মনস্থির করবেন প্রবীণ কংগ্রেস নেতা।

২০২০ সালে কংগ্রেসের সংস্কার চেয়ে যে ২৩ জন নেতা দলনেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন, তাঁদের মধ্যে অন্য শশী। সাম্প্রতিক নিবন্ধে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সিদ্ধান্তের সমালোচনা করে শশী লিখেছেন, শুধু সভাপতি নয়, বাকি পড়ে থাকা অন্য পদগুলির জন্যও নির্বাচন ঘোষণা করা উচিত ছিল।

কংগ্রেসের সাংগঠনিক এই নির্বাচনের যথেষ্ট ইতিবাচক প্রভাব রয়েছে বলে মনে করেন শশী। তাঁর মতে, এ ধরনের নির্বাচন আরও ভোটারকে কংগ্রেসের প্রতি আরও একবার আকৃষ্ট করবে। বেশ কয়েক জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। দল ও জাতির জন্য তাঁদের দৃষ্টিভঙ্গির বহির্প্রকাশ অবশ্যই জনস্বার্থকে আলোড়িত করবে।

তিনি আরও লিখেছেন, সামগ্রিক ভাবে পার্টির পুনর্নবীকরণের প্রয়োজন। যে কোনো সংগঠনের পক্ষেই সবচেয়ে জরুরি নেতৃত্বের শূন্যস্থান পূরণ করা। স্বাভাবিক ভাবেই কংগ্রেস সভাপতি পদটি সবচেয়ে আগে পূরণ করা দরকার। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনই দলের জন্য একটা স্বাস্থ্যকর পরিস্থিতি তৈরি করবে।

উল্লেখ্য, রবিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে দলের সভাপতি নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে। ২২ সেপ্টেম্বর নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। মনোনয়ন জমা দেওয়ার তারিখ ২৪-৩০ সেপ্টেম্বর। ১ অক্টোবর মনোনয়ন যাচাই। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৮ অক্টোবর। নির্বাচন আগামী ১৭ অক্টোবর। ১৯ অক্টোবর ভোটগণনা।

আরও পড়তে পারেন: 

২০০২ হিংসা মামলা: এক প্রবীণ নেতার সঙ্গে হাত মিলিয়ে ষড়যন্ত্র করেছিলেন তিস্তা শেতালওয়াড়, সুপ্রিম কোর্টে বলল গুজরাত সরকার

৫জি পরিষেবা ঘোষণা করল রিলায়েন্স জিও, দীপাবলিতেই চালু হয়ে যাবে কলকাতা-সহ ৪ শহরে

কেজি প্রতি রুপোর দামে পতন ৯১৪ টাকা, সোনার দরেও অস্বস্তি

ফুসফুসে সংক্রমণ, প্রয়াত ‘জন অরণ্য’ অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন