rahul gandhi
রাহুল গান্ধী। ছবি সৌজন্যে দ্য সেন্টিনেল।

নয়াদিল্লি: শুক্রবার সুপ্রিম কোর্টের রাফাল চুক্তি সংক্রান্ত রায়ের পর সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রায় ঘোষণার পর বিজেপি সভাপতি অমিত শাহ ঠিক যে যে প্রশ্নগুলি কংগ্রেস বা আরও স্পষ্ট করে রাহুলের দিকে ছুড়ে দিয়েছিলেন, সেই প্রশ্নেরই মুখে চপেটাঘাত করলেন তিনি।

অমিত দাবি করেছিলেন, “ফ্রান্সের থেকে ভারতের রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়কে গুরুত্ব দিয়ে কোনো তথ্যই প্রকাশ্যে নিয়ে আসা হয়নি। রাহুল গান্ধী কোথা থেকে পাওয়া তথ্য অথবা সূত্র থেকে মামলা দায়ের করলেন, তার জবাব দিন। একই সঙ্গে তিনি দেশের প্রতিরক্ষার মতো উল্লেখযোগ্য বিষয়কে আদালতে টেনে নিয়ে গিয়ে এবং মিথ্যা প্রচারের আশ্রয় নিয়ে সাধারণ মানুষ এবং সেনাবাহিনীকে অপমান করেছেন। তাঁর ক্ষমা চাওয়া উচিত”।

এ দিন সন্ধ্যায় অমিতের নাম না করেও রাহুল বলেন, সরকারি আয়-ব্যয়ের হিসাব অবশ্যই থাকার কথা কম্প‌ট্রোলার অডিটর জেনারেল (ক্যাগ)-এর কাছে। তার পরই চলে আসে পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র কথা। পিএসি সংসদে ওই রিপোর্ট পেশ করতে পারে। তা হলে যাঁরা প্রশ্ন তুলছেন, ৩৬ কোটির রাফাল ১৬০০ কোটির হয়ে যাওয়ার ব্যাপারে কংগ্রেস যে প্রশ্ন তুলছে তার উৎস কোথায়? কেন্দ্রের শাসকদল ইচ্ছা করলেই ক্যাগ, পিএসি বা অন্য কারও কাছ থেকে এ ব্যাপারে কৈফিয়ত চাইতে পারে।

রাহুল বলেন, “ফ্রান্সের প্রাক্তন রাষ্ট্রপতি (যিনি চুক্তির সময় ক্ষমতাসীন ছিলেন) ওলাঁদ নিজে আমাকে জানিয়েছেন রাফাল যুদ্ধ বিমানের দাম”।

বিশদ পড়ুন: সুপ্রিম কোর্টের রাফাল রায়ে বিজেপির জয় নিয়ে ধোঁয়াশা

একই সঙ্গে রাফালের বরাত হ্যালের হাত থেকে নিয়ে কেন অনিল অম্বানির সংস্থাকে অফসেট পার্টনার হিসাবে নিয়োগ করা হল, সে ব্যাপারে কড়া সমালোচনা করেন। রাহুল বলেন, “এ দেশে যুদ্ধবিমান তৈরির জন্য হ্যালের কাছে সমস্ত উপকরণ মজুত রয়েছে। সমস্ত যোগ্যতা রয়েছে হ্যালের। তা সত্ত্বেও দেশের যুব সম্প্রদায়ের হাত থেকে কাজ ছিনিয়ে নিয়ে ফ্রান্সে তৈরি যুদ্ধবিমান কিনছে সরকার”।

রাহুলের দাবি, “প্রথম পর্যায়ে স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেছিলেন, তিনি রাফালের দাম জানাতে চান, কিন্তু এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। ও দিকে প্রতিরক্ষামন্ত্রীও বলেন তিনি জানেন না। তা হলে জানেন কে? প্রধানমন্ত্রী? তা হলে তিনি কেন উত্তর দিতে ভয় পাচ্ছেন”?

এই প্রশ্নের উত্তর খুঁজতেই কংগ্রেস জয়েন্ট পার্লামেন্টারি কমিটি গঠনের দাবি তুলে আসছে বলে জানান রাহুল। এই দাবিতে যে তাঁরা আগামী দিনেও অনড় থাকবেন, তারও জোরালো ইঙ্গিত দেন কংগ্রেস সভাপতি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here