ভারতকে জুড়বে ২ অক্টোবর থেকে শুরু কংগ্রেসের এই নতুন কর্মসূচি, চিন্তন শিবিরে ঘোষণা সনিয়া গান্ধীর

0
সনিয়া গান্ধী। প্রতীকী ছবি

উদয়পুর: কংগ্রেসের চিন্তন শিবিরের শেষ দিনে দলের ধন্যবাদজ্ঞাপক বক্তৃতা করলেন দলের অন্তর্বর্তীলাকীন সভানেত্রী সনিয়া গান্ধী। দলীয় নেতাকর্মীদের ধন্যবাদ জানানোর সময় তিনি ঘোষণা করেন, দেশ জুড়ে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করবে কংগ্রেস। সমস্ত কর্মীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, তাঁরা যেন এই যাত্রায় যোগ দেন।

রাজস্থানের উদয়পুরে হত শুক্রবার শুরু হয়েছিল কংগ্রেসের চিন্তন শিবির। দলের সামনে বাধা কাটিয়ে উঠতে পারস্পরিক মত বিনিময় করেন কংগ্রেস নেতৃত্ব। সমাপ্তির দিনে সনিয়া বলেন, এ বছর গান্ধী জয়ন্তী থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু হবে। এই যাত্রায় বৃদ্ধ-যুবক সবাই অংশগ্রহণ করবে। এই যাত্রা সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সাহায্য করবে। এ ছাড়া জেলা পর্যায়েও জনসচেতনতামূলক প্রচার চালানো হবে। তারও আগে ১৫ জুন থেকে দ্বিতীয় পর্বের ‘জনজাগরণ অভিযান’ চালাবে কংগ্রেস।

কংগ্রেস সভানেত্রী জানান, উদয়পুরের চিন্তন শিবিরে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, শীঘ্রই সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রস্তুতির জন্য একটি টাস্কফোর্স গঠন করা হবে।

সনিয়ার বক্তৃতার আগে দলের নেতাদের উদ্দেশে বক্তৃতা করেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। যেখানে তিনি বিজেপি ও আরএসএস-কে তীব্র আক্রমণ করেছেন। রাহুল বলেন, “আমাদের লড়াই বিজেপি এবং আরএসএস-এর আদর্শের সঙ্গে, তাই এটা এত সহজ হবে না। এই আদর্শ দেশের জন্য খুবই বিপজ্জনক। আমার প্রিয় দেশে এত ক্ষোভ ও সহিংসতা যে ছড়িয়ে পড়তে পারে, তা মানতে প্রস্তুত নই আমি”।

প্রসঙ্গত, চিন্তন শিবিরের উদ্বোধনী বক্তৃতা করার সময় বিজেপি ও আরএসএস-কে নিশানা করন সনিয়া। তিনি বলেন, “বিজেপি এবং আরএসএস-এর নীতির কারণে দেশ যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে, তার প্রতিফলন ঘটানোর একটি দুর্দান্ত সুযোগ এনে দিয়েছে এই বৈঠক। বিভেদের রাজনীতি চলছে। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আমাদের দ্রুত পরিবর্তন দরকার”।

আরও পড়তে পারেন: 

সামনে রাষ্ট্রপতি নির্বাচন, মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নিলেন রাজীব কুমার

ব্যাডমিন্টনে ইতিহাস! ইন্দোনেশিয়াকে হারিয়ে টমাস কাপে চ্যাম্পিয়ন ভারত

‘হাত’ ছেড়ে ‘পদ্ম’ ধরতেই চওড়া কপাল, ত্রিপুরার মানিক সাহার মতো একই ইতিহাস উত্তরপূর্বের এই মুখ্যমন্ত্রীদের

ফ্ল্যাট থেকে উদ্ধার সিরিয়াল অভিনেত্রী পল্লবী দে-র ঝুলন্ত দেহ

নাবালকের ঠোঁটে চুম্বন, আদর করা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার অধীনে প্রকৃতিবিরুদ্ধ অপরাধ নয়, বলল বম্বে হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন