pranab mukherjee rss

ওয়েবডেস্ক: কংগ্রেস নেতা থাকাকালীন তো বটেই, রাষ্ট্রপতি থাকাকালীনও নাম না করে একাধিকবার আরএসএস হিন্দুত্ববাদী নীতির তুলোধোনা করেছিলেন প্রণব মুখোপাধ্যায়। সেই প্রণববাবু এ বার আরএসএসের আমন্ত্রণ গ্রহণ করায় হতচকিত কংগ্রেস নেতৃত্ব। প্রকাশ্যে কিছু না বললেও এই ব্যাপারে অনেকেই প্রণববাবুর সিদ্ধান্তের বিরোধিতায় সরব।

আরএসএসের তরফ থেকে জানা  গিয়েছে, আগামী ৭ জুন নাগপুরে আরএসএসের সদর দফতরে যাবেন প্রণব। সেখানে জাতীয়তাবাদ নিয়ে একটি ক্লাস নেওয়ারও কথা তাঁর। সোমবারই আরএসএসের আমন্ত্রণ গ্রহণ করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি।

এই ব্যাপারে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বা ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী কিছু মুখ না খুললেন দলের অনেক নেতাই মুখ খুলেছেন। যদিও বেশির ভাগের ধারণা নিজের ‘ধর্মনিরপেক্ষ মতবাদ’ থেকে সরে আসবেন না প্রণববাবু। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুশীলকুমার শিন্ডে বলেন, “ওখানে গেলেও প্রণববাবুর ধর্মনিরপেক্ষ মানসিকতার কোনো বদল আসবে না।”

এই ব্যাপারে কংগ্রেসের আর এক নেতা মনিশ তিওয়ারিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবে তিনি নিজের সিদ্ধান্ত নিজে নিয়েছেন। এই ব্যাপারে আমি বলার কে?” এক কংগ্রেস নেতার কথায়, আরএসএসের সঙ্গে হিন্দুত্ববাদী কিছু জঙ্গি সংগঠনের যোগসাজশের ব্যাপারে  তদন্ত করার জন্য প্রণববাবুই কংগ্রেসের নেতৃত্বের কাছে দরবার করেছিলেন।

সূত্রের খবর, গত কয়েক মাসে আরএসএস প্রধান মোহন ভগবতের সঙ্গে প্রণববাবুর চার বার সাক্ষাৎ হয়েছে। সেই সাক্ষাতের হাত ধরেই এই আমন্ত্রণ তিনি গ্রহণ করেছেন বলে জানা গিয়েছে। এখন দেখার ওই সভায় গিয়ে প্রণববাবু নিজের ‘ধর্মনিরপেক্ষ মনোভাবের’ উদাহরণই দেন নাকি ‘বিপথগামী’ হয়ে কংগ্রেসকে চাপে ফেলে দেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here