রাজস্থানের পুরনির্বাচনে কংগ্রেসের জয়জয়কার

0
representational pic.

ওয়েবডেস্ক: রাজস্থানের স্থানীয় নির্বাচনে আকর্ষণীয় ফল করল জাতীয় কংগ্রেস। ১৭টি পুরনিগমের মধ্যে ১১টি-ই দখল করেছে কংগ্রেস। বিজেপি মাত্র তিনটিতে জয়লাভ করেছে। বাকি তিনটিতে জয়ী হয়েছে নির্দলরা।

অন্য দিকে ২৯টি পুরসভার মধ্যে কংগ্রেস জিতেছে ১৫টিতে, বিজেপি ৬ এবং বাকি আটটিতে জিতেছে নির্দলরা।

অশোক গহলৌত

স্থানীয় পুর বোর্ডের নির্বাচনে দলের ফলাফল নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মুখ্যমন্ত্রী অশোক গহলৌত বলেছেন, কংগ্রেসের এই জয় প্রত্যাশিত ছিল। তাঁর কথায়, “রাজ্য সরকার যে ভাবে মানুষের জন্য কাজ করে চলেছে, তার ভিত্তিতেই জনমত প্রতিফলিত হয়েছে”।

কংগ্রেস নেতা তথা রাজ্যের মন্ত্রী প্রতাপ সিং খাচারিয়াওয়াস বলেছেন, রাজস্থানের স্থানীয় পুরনির্বাচনে কংগ্রেস দুই তৃতীয়াংশ আসনে জয়লাভ করেছে। তিনি বলেন, “এই ফলাফল বিজেপির জন্য শিক্ষণীয়। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল এবং রামমন্দির নি্য়ে বিজেপির অবস্থানকে বাতিল করেছেন জনগণ”।

প্রতাপ সিং খাচারিয়াওয়াস

গত ২০১৮ সালের ডিসেম্বর মাসে রাজস্থানের বিধানসভা নির্বাচনে ক্ষমতায় ফিরে আসে কংগ্রেস। যদিও গত লোকসভা ভোটে রাজ্যের ২৫টি আসনেই জয় পায় বিজেপি।

মঙ্গলবার সকাল ৮টায় ৪৯টি স্থানীয় পর্ষদের নির্বাচনের ভোট গণনা শুরু হয়। এই ৪৯টি পুরসভা এবং পুরনিগমের ভোটগ্রহণ হয় গত শনিবার। প্রায় দু’হাজার ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করেন কংগ্রেস, বিজেপি, নির্দল-সহ অন্যান্য দলের প্রার্থীরা। সব মিলিয়ে ৭,৯৪৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে। প্রায় ৭২ শতাংশ ভোট পড়ে।

[ আরও পড়ুন: মমতার ‘সংখ্যালঘু উগ্রপন্থা’র পাল্টা দিলেন আসাদুদ্দিন ওয়েইসি ]

জানানো হয়েছে, পুরসভা এবং পুরনিগমগুলির চেয়ারম্যান এবং ডেপুটি চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৬ এবং ২৭ নভেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.