জুনের মধ্যে নতুন সভাপতি পাবে কংগ্রেস!

0

নয়াদিল্লি: পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের পরে আগামী জুন মাসের মধ্যে দলের নতুন সভাপতি নির্বাচন করবে কংগ্রেস (Congress)। শুক্রবার দলের ওয়ার্কিং কমিটির (CWC) বৈঠকে দুই গোষ্ঠীর মধ্যে বিতর্কের পর এই সিদ্ধান্তে উপনীত হন কংগ্রেস নেতৃত্ব।

কবে সাংগঠনিক বৈঠক

এ দিনের বৈঠকে কংগ্রেসের দুই গোষ্ঠীর মধ্যে দলের নতুন সভাপতি নিয়ে বিতর্ক বাঁধে। বৈঠক শেষে কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল সাংবাদিকদের সামনে বলেন, কংগ্রেস ওয়ার্কিং কমিটি সিদ্ধান্ত নিয়েছে আগামী জুন মাসের মধ্যে দলের নতুন সভাপতি নির্বাচন করা হবে।

তিনি বলেন, “দলের বর্তমান সাংগঠনিক কাঠামো অটুট রেখেই আমরা বিধানসভা ভোটগুলিতে অংশ নেব। জুনের আগেই হয়তো সভাপতি নির্বাচন করা যেত, কিন্তু বিধানসভা ভোটের কথা বিবেচনা করে আপাতত আমাদের এই কর্মসূচি স্থগিত রাখতে হবে”।

কার কী মত?

বৈঠকে প্রবীণ নেতা গোলাম নবি আজাদ, আনন্দ শর্মা, মুকুল বাসনিক এবং পি চিদাম্বরম তাৎক্ষণিক ভাবে সাংগঠনিক নির্বাচনের অনুরোধ জানান। দলের একটা বড়ো অংশ কংগ্রেসের শীর্ষপদ এবং দল পরিচালনা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সাম্প্রতিক কয়েকটি নির্বাচনে দলের পরাজয় নিয়েও ওই অংশটি এই বিষয়টিকেই দায়ী করেছে।

তবে দলের আর একটি অংশের তরফে অশোক গহলৌত, অমরিন্দর সিং, একে অ্যান্টনি, তারিক আনোয়ার এবং উমান চণ্ডীরা পাঁচটি রাজ্যের বিধানসভা ভোটের পর সাংগঠনিক নির্বাচনের পক্ষে সওয়াল করেন। কয়েক মাসের মধ্যেই পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ুর-সহ গুরুত্বপূর্ণ পাঁচটি রাজ্যে ভোট। তার পরেই সাংগঠনিক নির্বাচনে আগ্রহ প্রকাশ করেন তাঁরা। বিতর্কের পর তাঁদের মতামতই প্রাধান্য পায়।

এক কংগ্রেস নেতা বলেন, “আমরা কার অ্যাজেন্ডা নিয়ে কাজ করছি? বিজেপি কি আমাদের দলের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কথা বলছে? আমাদের সামনে প্রথম লড়াই রাজ্যের বিধানসভা নির্বাচনগুলিতে, তারপরে না হয় সাংগঠনিক নির্বাচনে লড়াই করা যাবে”।

কোনো বিরোধ নেই

এ দিনের বৈঠকে দুই গোষ্ঠীর মধ্যে বিতর্কের ব্যাপারে দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, “বৈঠকে কোনো মতবিরোধ হয়নি”।

কতকটা একই ভাবে বেণুগোপাল বলেন, “সাংগঠনিক নির্বাচন নিয়ে কোনো বিতর্ক নেই। আজকের বৈঠক ফলপ্রসূ হয়েছে। ফলে সাংগঠনিক নির্বাচন পরিচালনা নিয়ে কোনো বিরোধ নেই”।

আরও পড়তে পারেন: ভোটের আগে তিন মন্ত্রীর ইস্তফা কি তৃণমূলের দুশ্চিন্তা বাড়াল?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন