দিল্লির বাইরে আরও কিছু রাজ্যেও সংক্রমণ ঊর্ধ্বমুখী, পশ্চিমবঙ্গকেও তৈরি থাকতে হবে

0

নয়াদিল্লি: নতুন প্রজাতির আগমনের ফলে এটা নিশ্চিত করে বলে দেওয়া যায় যে করোনাভাইরাস সংক্রমণ এখন আর উদ্বেগের কিছু নয়। মানুষ অসুস্থ হবেন, যেমনটা হন সাধারণ জরজ্বালার সময়। কিন্তু কার্যত কারও অসুস্থতাই উদ্বেগের হবে না। তাই হাসপাতালে শয্যা খালিই থাকবে। স্বাস্থ্য পরিকাঠামোয় কোনো চাপ পড়বে না।

তাই উদ্বেগ বা আশংকাকে দূরে সরিয়ে একটা কথা পরিষ্কার করে বলে দেওয়া ভালো যে এই মুহূর্তে দিল্লির বাইরে আরও বেশ কিছু রাজ্যেই করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী চিত্র লক্ষ্য করা যাচ্ছে। সে কারণে পশ্চিমবঙ্গকেও তৈরি থাকতে হবে। এ রাজ্যে সংক্রমণ বাড়বেই, এমন কথা নিশ্চিত করে বলা যাবে না। তবে তা হতেও পারে।

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে সংক্রমণ অনেকটাই বেড়ে হাজার (১,০০৯) অতিক্রম করে গিয়েছে। পরিষ্কার ভাবে বোঝা যাচ্ছে যে দিল্লিতে রোগ বাড়ছে। পাশাপাশি সংক্রমণ পরিষ্কার ভাবে বাড়ছে হরিয়ানা (৩১০) এবং উত্তরপ্রদেশে (১৭০)। হরিয়ানার এই ৩১০-এর মধ্যে দিল্লির সীমান্তবর্তী গুরুগ্রামে ২২৫ এবং ফরিদাবাদে ৬৭ জন আক্রান্ত হয়েছেন। উত্তরপ্রদেশে নতুন সংক্রমণের ৯০ শতাংশই নয়ডা এবং গাজিয়াবাদে। অর্থাৎ সংক্রমণ যে বাড়ছে এখন সেটা মূলত দিল্লি কেন্দ্রিকই হচ্ছে।

তবে এর বাইরে আরও কিছু রাজ্যেও সংক্রমণের সামান্য ঊর্ধ্বমুখী চিত্র দেখা যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় মুম্বইয়ে নতুন করে ৯৮ জন আক্রান্ত হয়েছেন, যা গত দেড় মাসের মধ্যে সর্বোচ্চ। মহারাষ্ট্রে ১৬৩ জন আক্রান্ত হয়েছেন যা গত এক মাসের মধ্যে সর্বোচ্চ।

পঞ্জাবে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩০ জন। খুব মামুলি একটা সংখ্যা হলেও সেখানে গত সপ্তাহেও দৈনিক দশ জনের কম মানুষ আক্রান্ত হতেন। রাজস্থানে গত সপ্তাহেও আক্রান্ত হতেন দিনে ১০ থেকে ১২ জন করে। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৩ জন।

সংখ্যার বিচারে এগুলো খুব মামুলি হলেও একটা বৃদ্ধি দেখা যাচ্ছে। আবার এটাও ঠিক যে গুজরাতে গত সপ্তাহে সংক্রমণ আচমকা বেড়ে ৪০ পেরিয়ে গেলেও বর্তমানে তা ফের ১০-১২ ঘরে নেমে এসেছে। মধ্যপ্রদেশ দৈনিক ৫-৬ জন করে আক্রান্ত হচ্ছেন। ছত্তিসগঢ়, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীর কোথাওই সংক্রমণ বাড়ছে না।

অনেক বিশেষজ্ঞ মনে করছেন যে করোনা সংক্রমণের এই বৃদ্ধি নিতান্তই সাময়িক এবং কিছুদিনের মধ্যে তা ফের কমতে শুরু করবে। তবুও আমাদের সবাইকে তৈরি থাকতে হবে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী চিত্র দেখার জন্য। পশ্চিমবঙ্গেও অদূর ভবিষ্যতে সংক্রমণ একশো বা দুশোর গণ্ডি ছুঁতে পারে, মানসিক ভাবে এর প্রস্তুতি নিতে হবে।

তবে আবার একই কথা বলা, চিন্তার কোনো বিষয় নেই, উদ্বেগেরও কোনো বিষয় নেই। করোনা এখন মামুলি একটা রোগে পরিণত হয়ে গিয়েছে। তাই সংক্রমণ বাড়লেও কোনো ভাবেই স্কুল বন্ধ করলে চলবে না।

আরও পড়তে পারেন:

ভারতে নতুন করে আক্রান্ত ২,৩৮০, বাষট্টি শতাংশই দিল্লি-হরিয়ানা-উত্তরপ্রদেশে

দিল্লিতে সংক্রমণ হাজার ছাড়ালেও এটা চতুর্থ ঢেউয়ের আগমন নয়, মনে করেন শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ

ঘর ভেঙেছে বুলডোজার, ধ্বংসস্তূপের উপর দাঁড়িয়ে মহিলার আর্তনাদ, জহাঙ্গিরপুরীর সেই হৃদয়বিদারক ভিডিও

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন