ভারতে করোনা-রোগীর সংখ্যা পাঁচ হাজার পেরোলো, মহারাষ্ট্রেই এক হাজার

খবর অনলাইনডেস্ক: ভারতে কোভিড ১৯-এ (Covid 19) আক্রান্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার পেরোলো। বুধবার সকালে এমনই তথ্য দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে এর মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই (Maharashtra) রোগীর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৭৩ জন। সংখ্যার নিরিখে ২৪ ঘণ্টায় এটি সর্বোচ্চ ঝাঁপ তো বটেই। কিন্তু শতাংশের বিচারে কমই। কারণ গত ২৪ ঘণ্টায় নতুন রোগীর সংখ্যা বেড়েছে ১৭ শতাংশ।

গত শুক্রবার থেকে শনিবার নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছিল ২৬ শতাংশ। এখনও পর্যন্ত সেটিই ছিল সব থেকে বড়ো লাফ।

বর্তমানে ভারতে মোট করোনা-রোগীর সংখ্যা ৫,১৯৪। এর মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে গিয়েছেন ৪০২ জন। মৃত্যু হয়েছে ১৪৯ জনের। ফলে বর্তমানে সক্রিয় রোগী ৪,৬৪৩ জন।

আরও পড়ুন দাউ দাউ করে জ্বলছে শুশুনিয়া পাহাড়

সব থেকে ভয়াবহ পরিস্থিতি মহারাষ্ট্রে। ওই রাজ্যে মোট রোগীর সংখ্যা ১০১৮। অর্থাৎ ভারতের মোট রোগীর কুড়ি শতাংশই ওই রাজ্যের। এর মধ্যে মুম্বইয়ে (Mumbai) আক্রান্ত ছ’শো ছুঁতে চলেছে। এ ছাড়া তামিলনাড়ু (Tamil Nadu) আর দিল্লিতে (Delhi) আক্রান্ত রোগীর সংখ্যা যথাক্রমে ৬৯০ আর ৫৭৩।

দেশের সব প্রান্তে করোনাভাইরাস (Coronavirus) যে একই রকম ভাবে দাপট দেখাচ্ছে না সেটাও বোঝা যাচ্ছে। ভারতের বাকি অঞ্চলের থেকে পূর্ব এবং উত্তরপূর্বাঞ্চলের পরিস্থিতি অনেকটাই ভালো। এই অঞ্চলের ১২টা রাজ্যে গোটা দেশের মাত্র সাড়ে তিন শতাংশ রোগী রয়েছেন।

এই কারণেই ১৪ এপ্রিলের পর লকডাউন (Lockdown) তোলার ব্যাপারে দেশের এই অঞ্চলটি, বিশেষত উত্তরপূর্বের রাজ্যগুলো প্রাধান্য পেতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.