30 C
Kolkata
Friday, June 18, 2021

Corona Update: দেশের দৈনিক সংক্রমণে আরও কিছুটা বৃদ্ধি, বাড়ল সুস্থতাও

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: বিশেষজ্ঞদের অনেকেরই ধারণা ভারতে করোনার দ্বিতীয় ঢেউ চূড়া অতিক্রম করতে পারে এই সপ্তাহের মধ্যেই। পরিসংখ্যান ইঙ্গিত দিচ্ছে যে হয়তো সেই দিকেই দেশ এগিয়ে যাচ্ছে। কারণ গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ বাড়লেও, বৃদ্ধির হারটা বেশ কিছুটা কম। এ দিকে সুস্থতার সংখ্যাও পাল্লা দিয়ে বেড়েছে। অন্য দিকে সামান্য হলেও কমেছে মৃতের সংখ্যাটি।

নতুন আক্রান্তের সংখ্যা ভেঙে দিল অতীতের রেকর্ড

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী শুক্রবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ১৪ লক্ষ ৯১ হাজার ৯৯৮। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১৪ হাজার ৫৮৮ জন।

Loading videos...
- Advertisement -

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩৬ লক্ষ ৪৫ হাজার ১৬৪ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী বেড়েছে ৭৮ হাজার ৭৬৬ জন। বর্তমানে দেশে ১৬.৯৬ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশে ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে ১৫টি রাজ্যে সংক্রমণ ছিল পাঁচ সংখ্যায়।

কিন্তু ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে সংক্রমণে লাগাম পড়ে গিয়েছে। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ গুজরাত, ছত্তীসগঢ়, রাজস্থান এবং দিল্লি। এমনকি সংক্রমণের হার বিচার করতে পশ্চিমবঙ্গেও গত দশ দিন ধরে সংক্রমণের বৃদ্ধিতে লাগাম পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন রাজ্যের সংক্রমণচিত্র কেমন ছিল দেখে নিন।

১) মহারাষ্ট্র – ৬২,১৯৪

২) কর্নাটক – ৫৯,০৫৮

৩) কেরল – ৪২,৪৬৪

৪) উত্তরপ্রদেশ – ২৬,৬২২

৫) তামিলনাড়ু – ২৪,৮৯৮

৬) অন্ধ্রপ্রদেশ – ২১,৯৫৪

৭) দিল্লি – ১৯,১৩৩

৮) পশ্চিমবঙ্গ – ১৮,৪৩১

৯) রাজস্থান – ১৭,৫৩২

১০) হরিয়ানা -১৪,৮৪০

১১) ছত্তীসগঢ় – ১৩,৮৪৬

১২) বিহার– ১৫,১২৬

১৩) গুজরাত -১২,৫৪৫

১৪) মধ্যপ্রদেশ – ১২,৪২১

১৫) ওড়িশা – ১০,৫২১

১৬) পঞ্জাব৮,৮৪১

১৭) উত্তরাখণ্ড– ৮,৫১৭

১৮) তেলঙ্গানা – ৬,০২৬

১৯) ঝাড়খণ্ড – ৬,৯৭৪

২০) অসম – ৪,৯৩৬

২১) জম্মু-কাশ্মীর – ৪,৯২৬

২২) হিমাচল প্রদেশ– ৩,৯৪২

২৩) গোয়া – ৩,৮৬৯

২৪) পুদুচেরি – ১,৫১০

দৈনিক সুস্থতা বাড়ল

বৃহস্পতিবারের থেকে শুক্রবার দেশে বেশ কিছুটা বাড়ল দৈনিক সুস্থতা। গত এক দিনে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৩১ হাজার ৫০৭ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৭৬ লক্ষ ১২ হাজার ৩৫১ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৮১.৯৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ১০টি রাজ্য ছিল সেগুলি হল মহারাষ্ট্র (৬৩,৮৪২), উত্তরপ্রদেশ (২৮,৯০২), কর্নাটক (১৮,৯৪৩), কেরল (২৭,১৫২), তামিলনাড়ু (২১,৫৪৬), দিল্লি (২০,০২৮), পশ্চিমবঙ্গ (১৭,৪১২), রাজস্থান (১৬,০৪৪), গুজরাত (১৩,০২১) এবং বিহার (১৩,৩৬৪)।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, গুজরাত এবং তেলঙ্গানায় সক্রিয় রোগী কমেছে।

মৃত্যুর সংখ্যা কমল

সংক্রমণের সংখ্যা যেহেতু খুবই বেশি তাই মৃতের সংখ্যাটিও খুব বেশিই রেকর্ড করা হচ্ছে। তবে মৃত্যুহার এখনও অত্যন্ত কম রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩ হাজার ৯১৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ছিল ০.৯৪ শতাংশ। দেশে এখনও পর্যন্ত মোট মারা গিয়েছেন ২ লক্ষ ৩৪ হাজার ৮৩ জন। সামগ্রিক ভাবে দেশের মৃত্যুহার বর্তমানে কমে হয়েছে ১.০৯ শতাংশ।

আরও পড়তে পারেন Bengal Corona Update: গ্রামাঞ্চলেও দাপট বাড়ছে করোনার, মোকাবিলায় বিশেষ পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

আজ নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগেই শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

খবরঅনলাইন ডেস্ক: ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হবে নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে, অর্থাৎ বিকেল...

পড়তে পারেন