Corona Update: রেকর্ড তৈরি করে দেড় লক্ষের দিকে এগিয়ে গেল দৈনিক সংক্রমণ, তবুও কম মৃত্যুহারে কিছুটা স্বস্তি

0

খবরঅনলাইন ডেস্ক: ভারতের করোনার দৈনিক সংক্রমণে লাগাম পড়ার তো কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। উলটে ক্রমশ বেড়ে যাচ্ছে সংক্রমণ। শনিবার দেশের দৈনিক সংক্রমণ দেড় লক্ষের দিকে এগিয়ে গেল। তবে এর মধ্যে স্বস্তি হল তুলনামূলক কম মৃত্যুহার। আরও একটা ব্যাপার হল, বেশ কিছু দিন পর সক্রিয় রোগী বৃদ্ধির থেকে অনেকটা বেশি রেকর্ড করা হয়েছে সুস্থতার সংখ্যা।

সক্রিয় রোগী বাড়ল প্রায় ৬৭ হাজার

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী শনিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৩২ লক্ষ ৫ হাজার ৯২৬। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৪৫ হাজার ৩৮৪।

Shyamsundar

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ১০ লক্ষ ৪৬ হাজার ৬৩১ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী বেড়েছে ৬৭ হাজার ২৩ জন। বর্তমানে দেশে ৭.৯৩ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

দৈনিক সংক্রমণের হার অনেকটাই বেশি

গত ২৪ ঘণ্টায় ভারতে টেস্ট হয়েছে ১১ লক্ষ ৭৩ হাজার ২১৯টি। এর বিপরীতে সংক্রমণের হার ছিল ১২.৩৯ শতাংশ। এই মুহূর্তে মহারাষ্ট্রে সংক্রমণের হার ২৪ শতাংশ রয়েছে। ছত্তীসগঢ়েও সংক্রমণের হার ২৫ শতাংশের আশেপাশে। এ ছাড়া দেশের বাকি অংশে সংক্রমণের হার তাও কিছুটা নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।

তবুও দেশে সংক্রমণের হারের নিরিখে চলতি অবস্থাটি এখনও ভালো। গত বছর আগস্ট-সেপ্টেম্বরে করোনার প্রথম চূড়া চলাকালীন এই হার ১৫ শতাংশের কাছাকাছি ছিল। ৯ এপ্রিল পর্যন্ত ভারতে মোট ২৫ কোটি ৫২ লক্ষ ১৪ হাজার ৮০৩টি নমুনা পরীক্ষা হয়েছে।

সংক্রমণ কোথায় কেমন

মহারাষ্ট্র এবং পঞ্জাবে দৈনিক সংক্রমণে বৃদ্ধিটা কিছুটা থিতু হচ্ছে বলা মনে করা হচ্ছে। কিন্তু বাকি রাজ্যে তা ক্রমশ বেড়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশের ১৭টি রাজ্যে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। তবুও এর মধ্যে যে ১৫টি রাজ্যে সংক্রমণ সব থেকে বেশি ছিল, তাদের হিসেব দেওয়া হল।

১) মহারাষ্ট্র – ৫৮,৯৯৩

২) ছত্তীসগঢ় – ১১,৪৪৭

৩) উত্তরপ্রদেশ – ৯,৫৮৭

৪) দিল্লি – ৮,৫২১

৫) কর্নাটক – ৭,৯৫৫

৬) কেরল –  ৫,০৬৩

৭) তামিলনাড়ু – ৫,৪৪১

৮) মধ্যপ্রদেশ – ৪,৮৮২

৯) গুজরাত – ৪,৫৪১

১০) রাজস্থান – ৩,৯৭০

১১) পশ্চিমবঙ্গ – ৩,৬৪৮

১২) পঞ্জাব– ৩,৪০৪

১৩) হরিয়ানা – ২,৯৯৪

১৪) অন্ধ্রপ্রদেশ – ২,৭৬৫

১৫) তেলঙ্গানা – ২,৪৭৮

সুস্থ হলেন সাড়ে ৭৭ হাজার

এ বার গতিপ্রাপ্ত হতে শুরু করেছে দৈনিক সুস্থতার সংখ্যা। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যাটাও এক লাফে অনেকটাই বেড়ে গিয়েছে। ৭৭ হাজার ৫৬৭ জনের সুস্থতার ফলে এই মুহূর্তে দেশে মোট সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১৯ লক্ষ ৯০ হাজার ৮৫৯ জন। এর মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৫ হাজারের বেশি মানুষ। দেশে বর্তমানে সুস্থতার হার ৯০.৮০ শতাংশ রয়েছে।

স্বস্তি দিচ্ছে মৃত্যুহার

সংক্রমণ ক্রমশ রেকর্ড তৈরি করলেও দৈনিক মৃত্যুহার প্রথম ঢেউয়ের থেকে অনেকটাই কম রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডের কারণে মারা গিয়েছেন ৭৯৪। অর্থাৎ দেশে গত ২৪ ঘণ্টায় দৈনিক মৃত্যুহার ছিল ০.৫৪ শতাংশ। দেশে এখনও পর্যন্ত মোট মারা গিয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৪৩৬ জন। সামগ্রিক ভাবে দেশের মৃত্যুহার বর্তমানে কমে হয়েছে ১.২৮ শতাংশ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Anti-rabbies Injection: ৩ মহিলাকে কোভিড ভ্যাকসিনের বদলে দেওয়া হল অ্যান্টি- র‍্যাবিস ইনজেকশন, উত্তরপ্রদেশে তদন্তে প্রমাণিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন