30 C
Kolkata
Friday, June 18, 2021

Corona Update: দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও মৃতের সংখ্যায় রেকর্ড, তবুও মৃত্যুহার নিম্নমুখী

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: গত ২৪ ঘণ্টায় দেশের বেশ কিছু রাজ্যে সংক্রমণ কমেছে। সেটা প্রতিফলিত হল এ দিনের ভারতের সংখ্যাতেও। তিন দিন পর ভারতের দৈনিক সংক্রমণ ফের কিছুটা কমল। তবে কিছুটা চিন্তার বিষয় হল মৃতের সংখ্যাটি চার হাজার পেরিয়ে যাওয়া। যদিও মৃত্যুহার বিচার করলে দেখা যাবে সেটা মারাত্মক আশঙ্কাজনক কিছুও নয়।

নতুন আক্রান্তের সংখ্যা কমল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী শনিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ১৮ লক্ষ ৯৩ হাজার ৭৬। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৭৮ জন।

Loading videos...
- Advertisement -

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩৭ লক্ষ ২৩ হাজার ৪৪৬ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী বেড়েছে ৭৮ হাজার ২৮২ জন। বর্তমানে দেশে ১৭ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশে ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে ১৫টি রাজ্যে সংক্রমণ ছিল পাঁচ সংখ্যায়।

কিন্তু ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে সংক্রমণে লাগাম পড়ে গিয়েছে। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ গুজরাত, ছত্তীসগঢ়, রাজস্থান এবং দিল্লি। এমনকি সংক্রমণের হার বিচার করতে পশ্চিমবঙ্গেও গত দশ দিন ধরে সংক্রমণের বৃদ্ধিতে লাগাম পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন রাজ্যের সংক্রমণচিত্র কেমন ছিল দেখে নিন।

১) মহারাষ্ট্র – ৫৪,০২২

২) কর্নাটক – ৪৮,৭৮১

৩) কেরল – ৩৮,৪৬০

৪) উত্তরপ্রদেশ – ২৭,৭৬৩

৫) তামিলনাড়ু – ২৬,৪৬৫

৬) অন্ধ্রপ্রদেশ – ১৭,১৮৮

৭) দিল্লি – ১৯,৮৩২

৮) পশ্চিমবঙ্গ – ১৯,২১৬

৯) রাজস্থান – ১৮,২৩১

১০) হরিয়ানা -১৩,৮৬৭

১১) ছত্তীসগঢ় – ১৩,৬২৮

১২) বিহার– ১৩,৪৬৬

১৩) গুজরাত -১২,০৬৪

১৪) মধ্যপ্রদেশ – ১১,৭০৮

১৫) ওড়িশা – ১২,২৩৮

১৬) পঞ্জাব৮,২৯৭

১৭) উত্তরাখণ্ড– ৯,৬৪২

১৮) তেলঙ্গানা – ৫,৮৯২

১৯) ঝাড়খণ্ড – ৫,৯৭৩

২০) অসম – ৫,৬২৬

২১) জম্মু-কাশ্মীর – ৫,৪৪৩

২২) হিমাচল প্রদেশ– ৪,১৭৭

২৩) গোয়া – ৪,১৯৫

২৪) পুদুচেরি – ১,৭৪৬

দৈনিক সুস্থতা কমল

গত ২৪ ঘণ্টায় কয়েকটি রাজ্যে দৈনিক সুস্থতার অনেকটাই কম ছিল। সে কারণে এ দিন দেশের দৈনিক সুস্থতাও অনেকটাই কমে গিয়েছে গত কয়েকদিনের তুলনায়। গত এক দিনে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ১৮ হাজার ৬০৯ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৭৯ লক্ষ ৩০ হাজার ৯৬০ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৮১.৯০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ১০টি রাজ্য ছিল সেগুলি হল মহারাষ্ট্র (৩৭,৩৮৬), উত্তরপ্রদেশ (৩৩,১১৭), কর্নাটক (২৮,৬২৩), কেরল (২৬,৬৬২), তামিলনাড়ু (২২,৩৮১), দিল্লি (১৯,০৮৫), পশ্চিমবঙ্গ (১৭,৭৮০), রাজস্থান (১৬,৯৩০), বিহার (১৩,৪৮৯) এবং গুজরাত (১৩,০৮৫)।

গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশ, গুজরাত, বিহার এবং তেলঙ্গানায় সক্রিয় রোগী কমেছে।

মৃত্যুর সংখ্যায় রেকর্ড

সংক্রমণের সংখ্যা যেহেতু খুবই বেশি তাই মৃতের সংখ্যাটিও খুব বেশিই রেকর্ড করা হচ্ছে। তবে মৃত্যুহার এখনও অত্যন্ত কম রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৪ হাজার ১৮৭ জন। করোনাকালে ভারতের এটিই সর্বোচ্চ মৃত্যু। তবুও মৃত্যুহার এখনও কমই রয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ছিল ১.০৪ শতাংশ। দেশে এখনও পর্যন্ত মোট মারা গিয়েছেন ২ লক্ষ ৩৮ হাজার ২৭০ জন। সামগ্রিক ভাবে দেশের মৃত্যুহার বর্তমানে কমে হয়েছে ১.০৮ শতাংশ।

আরও পড়তে পারেন Delhi Covid Crisis: অক্সিজেনের সংকট শেষ, তিন মাসের মধ্যে সব দিল্লিবাসীর টিকাকরণ হয়ে যাবে, জানালেন অরবিন্দ কেজরিওয়াল

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

ইউরো ২০২০ আপডেট: তৃতীয় দল হিসেবে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

ইউরো ২০২০-এর আপডেট দেখতে থাকুন খবরঅনলাইনকে।

পড়তে পারেন