30 C
Kolkata
Friday, June 18, 2021

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: দেশের একাধিক রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ যখন কমতে শুরু করেছে, তখন কয়েকটি রাজ্যে বেশ উদ্বেগজনক ভাবে বাড়ল নতুন সংক্রমণ। আর সে কারণে অতীতের সব রেকর্ড ভেঙে দিল ভারতের সংক্রমণ এবং মৃতের সংখ্যাও। গত কয়েক দিনের তুলনায় বৃহস্পতিবার দেশের করোনা পরিস্থিতির অবনতি হয়েছে। তবুও নতুন করে হতাশ হওয়ার কিছু নেই। দ্বিতীয় ঢেউ চলাকালীন এই প্রথম বার দেশে এক সঙ্গে ছ’টি রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা কমেছে।

নতুন আক্রান্তের সংখ্যা ভেঙে দিল অতীতের রেকর্ড

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী বৃহস্পতিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ১০ লক্ষ ৭৭ হাজার ৪১০। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১২ হাজার ২৬২ জন।

Loading videos...
- Advertisement -

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩৫ লক্ষ ৬৬ হাজার ৩৯৮ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী বেড়েছে ৭৯ হাজার ১৬৯ জন। বর্তমানে দেশে ১৬.৯২ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশে ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে ১৪টি রাজ্যে সংক্রমণ ছিল পাঁচ সংখ্যায়।

কিন্তু ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে সংক্রমণে লাগাম পড়ে গিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল মহারাষ্ট্র। এ ছাড়াও এই তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ গুজরাত, ছত্তীসগঢ়, রাজস্থান এবং দিল্লি। এমনকি পশ্চিমবঙ্গেও গত এক সপ্তাহ ধরে সংক্রমণের বৃদ্ধিতে লাগাম পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

কিন্তু গত ২৪ ঘণ্টায় কেরল, তামিলনাড়ু এবং কর্নাটকই দেশের সংক্রমণকে এমন ভাবে লাগামছাড়া ভাবে বাড়িয়ে দিয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন রাজ্যের সংক্রমণচিত্র কেমন ছিল দেখে নিন।

১) মহারাষ্ট্র – ৫৭,৬৪০

২) কর্নাটক – ৫০,১১২

৩) কেরল – ৪১,৯৫৩

৪) উত্তরপ্রদেশ – ৩১,১১১

৫) তামিলনাড়ু – ২৩,৩১০

৬) অন্ধ্রপ্রদেশ – ২২,২০৪

৭) দিল্লি – ২০,৯৬০

৮) পশ্চিমবঙ্গ – ১৮,১০২

৯) রাজস্থান – ১৬,৮১৫

১০) হরিয়ানা -১৫,৪১৬

১১) ছত্তীসগঢ় – ১৫,১৫৭

১২) বিহার– ১৪,৮৩৬

১৩) গুজরাত -১২,৯৫৫

১৪) মধ্যপ্রদেশ – ১২,৩১৯

১৫) ওড়িশা – ৯,৮৮৯

১৬) পঞ্জাব৭,৯৫৩

১৭) উত্তরাখণ্ড– ৭,৭৮৩

১৮) তেলঙ্গানা – ৬,৩৬১

১৯) ঝাড়খণ্ড – ৫,৭৭০

২০) অসম – ৪,৮২৬

২১) জম্মু-কাশ্মীর – ৪,৭১৬

২২) হিমাচল প্রদেশ– ৩,৮৪২

২৩) গোয়া – ৩,৪৯৬

২৪) পুদুচেরি – ১,৮১৯

দৈনিক সুস্থতা একটু কম

বুধবারের থেকে বৃহস্পতিবার বেশ কিছুটা কমে গেল দেশের দৈনিক সুস্থতা। গত এক দিনে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ২৯ হাজার ১১৩ জন। দৈনিক সুস্থতার নিরিখে এটাই সর্বোচ্চ। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৭২ লক্ষ ৮০ হাজার ৮৪৪ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৮১.৯৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ১০টি রাজ্য ছিল সেগুলি হল মহারাষ্ট্র (৫৭,০০৬), উত্তরপ্রদেশ (৪০,৫৮২), কর্নাটক (২৬,৮৪১), কেরল (২৩,১০৬), তামিলনাড়ু (২০,০৬২), দিল্লি (১৯,২০৯), পশ্চিমবঙ্গ (১৭,০৭৩), রাজস্থান (১৭,০২২), গুজরাত (১২,৯৯৫) এবং বিহার (১১,৭২৬)।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত, তেলঙ্গানা এবং ঝাড়খণ্ডে সক্রিয় রোগী কমেছে।

মৃত্যুর সংখ্যায় রেকর্ড

সংক্রমণের সংখ্যা যেহেতু খুবই বেশি তাই মৃতের সংখ্যাটিও খুব বেশিই রেকর্ড করা হচ্ছে। তবে মৃত্যুহার এখনও অত্যন্ত কম রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩ হাজার ৯৮০ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ছিল ০.৯৬ শতাংশ। দেশে এখনও পর্যন্ত মোট মারা গিয়েছেন ২ লক্ষ ৩০ হাজার ১৬৮ জন। সামগ্রিক ভাবে দেশের মৃত্যুহার বর্তমানে কমে হয়েছে ১.০৯ শতাংশ।

আরও পড়ুন Coronavirus Second Wave: আশার আলো, দিল্লি-সহ একাধিক রাজ্যে সংক্রমণের হার কমছে

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

মাইথন, পাঞ্চেত থেকে জল ছাড়া শুরু করল ডিভিসি

ঘাটাল, আসানসোলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পড়তে পারেন