30 C
Kolkata
Friday, June 18, 2021

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: গত মার্চের প্রথম সপ্তাহে শেষ বার দেশে দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গিয়েছিল সুস্থতার সংখ্যা। এর পর সুস্থতা ক্রমশ কমতে থাকায় এবং দৈনিক সংক্রমণ ক্রমশ বাড়তে থাকায় সক্রিয় রোগীর সংখ্যা খালি বেড়েই যাচ্ছিল। দু’ মাস পর অবশেষে ফের সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতার সংখ্যাটি। ফলে লাগাতার বৃদ্ধির পর দেশে অবশেষে কমল সক্রিয় রোগীর সংখ্যাটি।

নতুন আক্রান্তের সংখ্যা অনেকটাই কমল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী রবিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ২৯ লক্ষ ৯২ হাজার ৫১৭। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ২৯ হাজার ৯৪২ জন।

Loading videos...
- Advertisement -

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩৭ লক্ষ ১৫ হাজার ২২১ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে ৩০ হাজার ১২ জন। রবিবার দেশে সক্রিয় রোগী বেড়েছিল ১৩ হাজারের কিছু বেশি। বর্তমানে দেশে ১৬.২০ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশে ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে ১৪টি রাজ্যে সংক্রমণ ছিল পাঁচ সংখ্যায়।

তবে উল্লেখযোগ্য ব্যাপার হল শুধুমাত্র দক্ষিণ ভারত এবং পাহাড়ি রাজ্যগুলি বাদে দেশের বাকি অংশে সংক্রমণ কমেছে গত ২৪ ঘণ্টায়। সব থেকে উল্লেখযোগ্য ব্যাপার হল প্রায় তিন মাস পর দৈনিক সংক্রমণের নিরিখে মহারাষ্ট্র দ্বিতীয় স্থানে নামল।

১) কর্নাটক – ৩৯,৩০৫

২) মহারাষ্ট্র – ৩৭,২৩৬

৩) তামিলনাড়ু – ২৮,৯৭৮

৪) কেরল – ২৭,৪৮৭

৫) উত্তরপ্রদেশ – ২১,২৭৭

৬) পশ্চিমবঙ্গ – ১৯,৪৪৫

৭) রাজস্থান – ১৬,৪৮৭

৮) অন্ধ্রপ্রদেশ – ১৪,৯৮৬

৯) হরিয়ানা -১২,৭১৮

১০) দিল্লি – ১২,৬৫১

১১) গুজরাত -১১,৫৯২

১২) বিহার– ১০,১৭৪

১৩) ছত্তীসগঢ় – ১১,৮৬৭

১৪) ওড়িশা – ১০,০৩১

১৫) মধ্যপ্রদেশ – ৯,৭১৫

১৬) পঞ্জাব৮,৫৪৯

১৭) ঝাড়খণ্ড – ৬,১৮৭

১৮) অসম – ৫,৮০৩

১৯) উত্তরাখণ্ড– ৫,৫৪১

২০) তেলঙ্গানা – ৪,৮২৬

২১) জম্মু-কাশ্মীর – ৩,৬১৪

২২) হিমাচল প্রদেশ– ৪,৩৫৯

২৩) গোয়া – ২,৮০৪

২৪) পুদুচেরি – ১,২৬৬

সুস্থতা সাড়ে তিন লক্ষের বেশি

সোমবার থেকে মঙ্গলবার দেশে দৈনিক সুস্থতার সংখ্যাটি কিছুটা কম রেকর্ড করা হয়েছে। তবে এটাও নতুন সংক্রমণকে এ দিন সুস্থতার সংখ্যাটি ছাড়িয়ে যাওয়ায় ব্যাপারটা খুব একটা বোঝাও যায়নি। গত এক দিনে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৫৩ হাজার ৮২ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৯০ লক্ষ ২৭ হাজার ৩০৫ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৮২.৭৫ শতাংশ। পর পর তিন দিন দেশে সুস্থতার হার বৃদ্ধি পেয়েছে।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ১০টি রাজ্য ছিল সেগুলি হল মহারাষ্ট্র (৬১,৬০৭), উত্তরপ্রদেশ (২৯,৭০৯), কর্নাটক (৩২,১৮৮), কেরল (৩১,২০৯), তামিলনাড়ু (২০,৯০৪), হরিয়ানা (১৬,১৯২), অন্ধ্রপ্রদেশ (১৬,১৬৭), পশ্চিমবঙ্গ (১৮,৬৭৫), বিহার (১৫,৮০০) এবং গুজরাত (১৪,৯৩১)।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, বিহার, ছত্তীসগঢ়, গুজরাত, অসম এবং তেলঙ্গানায় সক্রিয় রোগী কমেছে।

মৃত্যুর সংখ্যা একটু বাড়ল

গত ২৪ ঘণ্টায় দেশে মৃতের সংখ্যা বেফের কিছুটা বেড়েছে। নতুন করে দেশে আরও ৩ হাজার ৮৭৬ জনের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ৪৯ হাজার ৯৯২ জন। সামগ্রিক ভাবে দেশের মৃত্যুহার বর্তমানে কমে হয়েছে ১.০৮ শতাংশ।

আরও পড়তে পারেন

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

ভোট-পরবর্তী হিংসার অভিযোগ নিয়ে রাজ্য সরকারকে বিশেষ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

‘ভোট পরবর্তী হিংসা’ নিয়ে রাজ্য সরকারের সমালোচনা করে হাইকোর্টের নির্দেশ।

পড়তে পারেন