খবরঅনলাইন ডেস্ক: মার্চ থেকে দেশে আছড়ে পড়েছে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ। এর মধ্যে সোমবার একটা ভালো পরিসংখ্যান পাওয়া গেল। দেশের একাধিক রাজ্যে সংক্রমণ কমার জের সরাসরি এসে পড়ল ভারতের সামগ্রিক চিত্রেও। রবিবার থেকে সোমবার দেশে নতুন সংক্রমণ কমে গেল ৪৭ হাজারের মতো। মৃতের সংখ্যাও অনেকটাই কম রেকর্ড করা হল। অন্য দিকে সুস্থতার সংখ্যা এমন ভাবে বেড়েছে, যে দেশে সুস্থতার হারেও বেশ কিছুটা উন্নতি হয়েছে।

নতুন আক্রান্তের সংখ্যা কমল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী রবিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ২৬ লক্ষ ৬২ হাজার ৫৭৫। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৬ হাজার ১৬১ জন।

Loading videos...

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩৭ লক্ষ ৪৫ হাজার ২৩৭ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী বেড়েছে ৮ হাজার ৫৮৯ জন। রবিবার দেশে সক্রিয় রোগী বেড়েছিল ১৩ হাজারের কিছু বেশি। বর্তমানে দেশে ১৬.৫২ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশে ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে ১৪টি রাজ্যে সংক্রমণ ছিল পাঁচ সংখ্যায়।

তবে উল্লেখযোগ্য ব্যাপার হল শুধুমাত্র দক্ষিণ ভারত এবং পাহাড়ি রাজ্যগুলি বাদে দেশের বাকি অংশে সংক্রমণ কমেছে গত ২৪ ঘণ্টায়। যেখানে সংক্রমণ কমেনি, সেখানে অন্তত স্থিতাবস্থা এসেছে। এর ফলেই আগামী দিনে দেশে সংক্রমণ আরও কমবে, এই আশা করাই যেতে পারে।

১) মহারাষ্ট্র – ৪৮,৪০১

২) কর্নাটক – ৪৭,৯৩০

৩) কেরল – ৩৫,৮০১

৪) তামিলনাড়ু – ২৮,৮৯৭

৫) উত্তরপ্রদেশ – ২৩,১৭৫

৬) অন্ধ্রপ্রদেশ – ২২,১৬৪

৭) পশ্চিমবঙ্গ – ১৯,৪৪১

৮) রাজস্থান – ১৭,৯২১

৯) হরিয়ানা -১৩,৫৪৮

১০) দিল্লি – ১৩,৩৩৬

১১) বিহার– ১১,২৫৯

১২) গুজরাত -১১,০৮৪

১৩) মধ্যপ্রদেশ – ১১,০৫৯

১৪) ওড়িশা – ১০,৬৩৫

১৫) ছত্তীসগঢ় – ৯,১২০

১৬) পঞ্জাব৮,৪৩৬

১৭) উত্তরাখণ্ড– ৫,৮৯০

১৮) জম্মু-কাশ্মীর – ৫,১৯০

১৯) তেলঙ্গানা – ৪,৯৭৬

২০) ঝাড়খণ্ড – ৪,১৬৯

২১) অসম – ৩,২৯৯

২২) হিমাচল প্রদেশ– ৩,০৯৩

২৩) গোয়া – ২,৬৩৩

২৪) পুদুচেরি – ১,৬৩৩

দৈনিক সুস্থতা কমল

রবিবার থেকে কিছুটা কম সুস্থতার সংখ্যা রেকর্ড করা হল সোমবার। তবে এটাও নতুন সংক্রমণের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়েছে। গত এক দিনে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৫৩ হাজার ৮১৮ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৮৬ লক্ষ ৭১ হাজার ২২২ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৮২.৩৮ শতাংশ। রবিবার দেশের সুস্থতার হার ছিল ৮২.১৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ১০টি রাজ্য ছিল সেগুলি হল মহারাষ্ট্র (৬০,২২৬), উত্তরপ্রদেশ (৩৪,৬৩৬), কর্নাটক (৩১,৭৯৬), কেরল (২৯,৩১৮), তামিলনাড়ু (২৩,৫১৫), অন্ধ্রপ্রদেশ (১৮,৮৩২), পশ্চিমবঙ্গ (১৮,৪৫৪), রাজস্থান (১৬,৮৮০), গুজরাত (১৪,৭৭০) এবং দিল্লি (১৪,৭৩৮)।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, বিহার, ছত্তীসগঢ়, গুজরাত এবং তেলঙ্গানায় সক্রিয় রোগী কমেছে।

মৃত্যুর সংখ্যা অনেকটাই কম

গত ২৪ ঘণ্টায় দেশে মৃতের সংখ্যা বেশ কিছুটা কম রেকর্ড করা হয়েছে। তবে দৈনিক মৃত্যুহারের নিরিখে সেটা আবার ১ শতাংশের বেশি রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতের কোভিডে মারা গিয়েছেন ৩ হাজার ৭৫৪ জন। ফলে এ দিন মৃত্যুহার ছিল ১.০২ শতাংশ। দেশে এখনও পর্যন্ত মোট মারা গিয়েছেন ২ লক্ষ ৪৬ হাজার ১১৬ জন। সামগ্রিক ভাবে দেশের মৃত্যুহার বর্তমানে কমে হয়েছে ১.০৮ শতাংশ।

আরও পড়তে পারেন Coronavirus Second Wave: মার্চের পর এই প্রথম মহারাষ্ট্রে কুড়ি শতাংশের নীচে নামল সংক্রমণের হার, আশার আলো মধ্যপ্রদেশেও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.