বিশ্বের তৃতীয় বৃহত্তম বস্তি ধারাভিতে ঢুকে পড়ল করোনাভাইরাস, চিন্তায় প্রশাসন

মুম্বই: করোনাভাইরাসের (Coronavirus) থাবায় জেরবার মুম্বই (Mumbai)। এই শহরেই আক্রান্তের সংখ্যা দেড়শো পেরিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত প্রশাসন অতটা আতঙ্কিত ছিল, বুধবার সন্ধ্যার পর থেকে যে ভাবে হল। কারণ এ বার ভাইরাস হানা দিয়েছে ধারাভি (Dharavi) বস্তিতে।

জনঘনত্বের দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম বস্তি এই ধারাভি। এখানকার এক একটা ঘরের সাইজ ৮ ফুট বাই ১০ ফুট। পর পর প্রায় আড়াই হাজার ঘর। শৌচাগারের সংখ্যাও খুব কম। এই বস্তিতে করোনাভাইরাস হানা দিলে যে মারাত্মক আকার ধারণ করতে পারে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন বিপদের দিনে ভারতের পাশে টিকটক, দিল ১০০ কোটি টাকার সুরক্ষা সামগ্রী

বুধবার বিকেলে জানা যায়, এই ধারাভির একজন বাসিন্দা কোভিড ১৯-এ (Covid 19) আক্রান্ত হয়েছেন। কিছুক্ষণের মধ্যে তাঁর মৃত্যুসংবাদও এসে পৌঁছোয়। এর পরেই তৎপরতা শুরু হয়ে যায় প্রশাসনিক কর্তাদের মধ্যে। ধারাভির একটা বড়ো অংশকে সিল করে ওই ব্যক্তির বাড়ির লোকেদের কোয়ারান্টাইনে (Quarantine) নিয়ে যাওয়া হয়েছে। বৃহস্পতিবার তাঁদের পরীক্ষা হবে।

করোনা রুখতে সামাজিক দূরত্বই এখন পথ। কিন্তু সেটা ধারাভিতে কোনো ভাবেই পালন করা সম্ভব নয়। পায়রার খোপের মতো এক-একটা ঘরের মধ্যে থাকেন ৬-৭ জন মানুষ। বহু মানুষের জন্য একটাই শৌচাগার। এই ঘিঞ্জি ধারাভিতে করোনা ধরা পড়ায় মুহূর্তে তা সংক্রামিত হতে পারে হাজার হাজার মানুষের মধ্যে। এই ব্যাপারটিই এখন চিন্তায় রাখছে সমগ্র মুম্বইবাসীকে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.