Coronavirus Maharashtra: মৃতের সংখ্যায় রেকর্ড করলেও অবশেষে বড়োরকম স্বস্তি দিল মহারাষ্ট্রের পরিসংখ্যান

0

খবরঅনলাইন ডেস্ক: করোনা পরিস্থিতির উন্নতি হওয়ার প্রাথমিক লক্ষ্মণ তখনই দেখা যায় যখন নতুন সংক্রমণকে ছাপিয়ে যায় সুস্থ হওয়া মানুষের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে ঠিক এটাই হয়েছে। একটা খারাপ খবর হল রাজ্যে মৃতের সংখ্যায় রেকর্ড হয়েছে। কিন্তু তার থেকে বহুগুণ ভালো খবর হচ্ছে দৈনিক সুস্থতার সংখ্যাটি, সংক্রমণের সংখ্যাকে ছাপিয়ে যাওয়া।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার ৮৪৬ জন। কিন্তু সুস্থ হয়ে উঠেছেন ৭৪ হাজার ৪৫ জন। অর্থাৎ, এক দিনে সক্রিয় রোগীর সংখ্যায় ব্যাপক পতন হয়েছে। যদিও এর সঙ্গেই ৭৭৩ জনের মৃত্যুও রেকর্ড করেছে রাজ্যটি।

Loading videos...

মহারাষ্ট্র সংক্রমণে যে লাগাম পড়ছে, সেটা কিছু পরিসংখ্যানে টের পাওয়া যাচ্ছে। গত ১১ এপ্রিল রাজ্যে আক্রান্ত হয়েছিলেন ৬৩ হাজার ২৯৪ জন। এর ১২ দিন পরেও দৈনিক সংক্রমণ কিন্তু আর বেশি বাড়েনি। বলা যায়, একটা জায়গাতেই আটকে গিয়েছে।

ফেব্রুয়ারি থেকে মার্চ হয়ে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত মহারাষ্ট্রে সংক্রমণ বাড়ছিল কার্যত লাফিয়ে লাফিয়ে। আজ ৫ হাজার তো পরের দিনই ৮ হাজার, দু’দিনের মধ্যে ১৫ হাজার। এই রকম ভাবে বাড়তে বাড়তে গত ১২ দিন ধরে যে এক জায়গায় রয়েছে, সেটা যথেষ্ট উৎসাহব্যঞ্জক ছবি বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এ দিকে, সংক্রমণ কমতে শুরু করেছে মুম্বই এবং পুণেতেও। গত ৪ এপ্রিল মুম্বইয়ে আক্রান্ত হয়েছিলেন ১১ হাজারের বেশি মানুষ। কিন্তু তার পর থেকে বাণিজ্যনগরীর দৈনিক সংক্রমণ ক্রমশ কমেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৭,২২১ জন। সুস্থ হয়েছেন সাড়ে ন’হাজারেরও বেশি মানুষ। ফলে, ৪ এপ্রিল যে মুম্বইয়ে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষের ওপরে ছিল, সেটা এখন ৮১ হাজারে নেমে এসেছে।

মুম্বইয়ে দৈনিক সংক্রমণের হার, যেটা ৪ এপ্রিল ৩০ শতাংশের ওপরে উঠে গিয়েছিল, সেটা এখন ১৫-১৬ শতাংশে নেমে এসেছে। মহারাষ্ট্রে সামগ্রিক সংক্রমণের হার যেটা দু’সপ্তাহ আগেও ২৮ শতাংশে উঠে গিয়েছিল, এখন নেমে এসেছে ২৩-২৪ শতাংশে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা তাই বলছেন মহারাষ্ট্রে করোনা সংক্রমণের দ্বিতীয় চূড়া অতিক্রান্ত হয়ে গিয়েছে। দিন দশেক পর থেকে সংক্রমণ কমবে বলে আসা করছেন তাঁরা।

আরও পড়তে পারেন: Coronavirus Second Wave: নির্দেশ নবান্নের, দেশের ন’টি রাজ্য থেকে পশ্চিমবঙ্গে ঢুকতে গেলে লাগবে কোভিড নেগেটিভ রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.