Coronavirus Second Wave: টিকার পুরো ডোজ নিলেও ভারতে যাওয়া অনুচিত, পরামর্শ মার্কিন যুক্তরাষ্ট্রের

0

খবরঅনলাইন ডেস্ক: টিকার দুটো ডোজ পুরোপুরি নেওয়া হলেও ভারত ভ্রমণে যাওয়া এখন অনুচিত। কোভিডের (COVID-19) বাড়বাড়ন্তের জেরে ভারতে যাওয়ার ক্ষেত্রে এমনই ট্রাভেল অ্যাডভাইসরি জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)।

আমেরিকার সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC) দেশের নাগরিকদের ভারতে না যাওয়ার পরামর্শ দিয়েছে। সিডিসির মতে, ভারতে এই মুহূর্তে সংক্রমণ অত্যন্ত বেশি। ফলে সে ক্ষেত্রে ভারতে গেলে কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

সিডিসি একটি বিবৃতিতে জানিয়েছে, ভারতে এই মুহূর্তে করোনা সংক্রমণের যা পরিস্থিতি, তাতে মনে হচ্ছে টিকাগ্রহণের পরেও সেখানে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। কোভিডের নতুন প্রজাতি ভয়াবহ রূপ ধারণ করেছে।

তবে একান্ত যদি ভারতে যেতেই হয় সে ক্ষেত্রেও কিছু পরামর্শ দিয়েছে সিডিসি। ভারতে যাওয়ার আগে টিকার দুটি ডোজ সম্পূর্ণ করতেই হবে। এ ছাড়া, যাত্রীরা অবশ্যই মাস্ক পরা, ৬ ফুটের শারীরিক দূরত্ব বজায় রাখা এবং ভিড় এড়িয়ে চলা এবং ঘন ঘন হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এ দিকে, সোমবারই ব্রিটেন ভারতকে ভ্রমণ লাল তালিকায় অন্তর্ভুক্ত করেছে। এর অর্থ, ভারত থেকে ব্রিটিশ, আইরিশরা বাদে অন্য সব ধরনের নাগরিকের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। ভারত থেকে আসা ব্রিটিশ ও আইরিশ নাগরিকদের ক্ষেত্রেও নিয়ম করা হয়েছে যে, তাঁদের অবশ্যই সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে নিজের খরচে ১০ দিন থাকতে হবে।

এর আগে রবিবার হংকং ভারত থেকে আসা বিমানে নিষেধাজ্ঞা জারি করেছে। কোভিডের নয়া স্ট্রেনের আতঙ্কে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশ এই নিষেধাজ্ঞা জারি করেছে। কয়েক দিন আগে নিউজিল্যান্ডও একইরকম নিষেধাজ্ঞা জারি করে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ভারতে এ বার একটি ডোজের কোভিড-১৯ ভ্যাকসিন? অনুমোদন চাইল বহুজাতিক সংস্থা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন