খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসের প্রথম ঢেউ স্তিমিত হয়ে যাওয়ার পর যে ভুল আমরা সবাই করেছিলাম, তার পুনরাবৃত্তি যাতে না হয় সে কারণে এখন থেকেই তৃতীয় ঢেউয়ের সতর্কবার্তা জারি করে দিয়েছে কেন্দ্র। কিন্তু এতে হিতে বিপরীতও হয়ে যাচ্ছে অনেক ক্ষেত্রে। এমনিতেই আতঙ্কগ্রস্ত সাধারণ মানুষ আরও বেশি করে আতঙ্কিত হয়ে পড়ছেন।

এই পরিপ্রেক্ষিতেই শুক্রবারের কেন্দ্রের মুখ্য বিজ্ঞান উপদেষ্টা কে বিজয়রাঘবন জানিয়েছেন যে আগে থেকে কড়া ব্যবস্থা নিলে এড়ানো যাবে তৃতীয় ঢেউটি। তিনি বলেন, ‘‘যদি আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করি তবে তৃতীয় ঢেউ সমস্ত জায়গাতে এড়ানো যাবে বা প্রকৃতপক্ষে কোথাও নাও ঘটতে পারে। তৃতীয় ঢেউ আসা নির্ভর করবে কী ভাবে স্থানীয় পর্যায়ে, রাজ্যগুলিতে, জেলাগুলিতে ও শহরে নির্দেশিকা কার্যকর করা হবে তার উপর।’’

Loading videos...

উল্লেখ্য, ভারতীয় ‘দু’বার পরিবর্তিত রূপ’ এবং ব্রিটেন রূপভেদের কারণেই ভারতে সংক্রমণ বাড়ছে বলে মনে করা হচ্ছে। এই বিষয়ে বিজয়রাঘবন বলেন, নতুন স্ট্রেনগুলি সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। তাদের মোকাবিলায় টিকারও মানও উন্নত করা দরকার।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে কার্যত জেরবার দেশ। প্রায় ভেঙে পড়েছে স্বাস্থ্যব্যবস্থা। তবে কিছু কিছু রাজ্যে সংক্রমণ কমার লক্ষ্মণ দেখা যাচ্ছে। তবে চিন্তার বিষয়টি হল টিকাকরণের হার কমে যাওয়া। টিকার জোগান যে কম হচ্ছে সেটা কার্যত মেনেই নিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে দ্রুত টিকাকরণ আদৌ সম্ভব কি না, সে প্রশ্ন থেকেই যাচ্ছে।

আরও পড়তে পারেন Bengal Corona Update: দৈনিক সংক্রমণ ১৯ হাজারে গেলেও সংক্রমণের হার নামল ৩০ শতাংশের নীচে, কলকাতায় আরও কমল সক্রিয় রোগী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.