খবরঅনলাইন ডেস্ক: গত কয়েক সপ্তাহের তথ্য বলছিল দেশের বেশ কিছু রাজ্যে কোভিডের দৈনিক সংক্রমণে লাগাম পড়ছে। শুক্রবার সেটা জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকও। দেশের ন’টি রাজ্যে সংক্রমণ চূড়ায় পৌঁছে গিয়েছে বলে এ দিন সাংবাদিক সম্মেলনে ঘোষণা করলেন স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব আরতি আহুজা।

সাধারণত দৈনিক সংক্রমণ বাড়তে বাড়তে একটা সময় একটা চূড়ায় পৌঁছে যায়। অর্থাৎ, সংক্রমণের বৃদ্ধিটা বন্ধ হয়ে যায়। এর পর বেশ কয়েক সপ্তাহ সেই চূড়ায় থাকার পর সংক্রমণ কমতে শুরু করে। এই চূড়ায় পৌঁছে যাওয়ার ব্যাপারটিকে স্বাস্থ্য বিশেষজ্ঞদের ভাষায় ‘প্লেটো হচ্ছে’ (Cases Plateuing) বলা হয়। এই ‘প্লেটো হচ্ছে’ ব্যাপারটা সামান্য হলেও স্বস্তির বিষয়।

Loading videos...

এ দিন, সাংবাদিক সম্মেলনে যে ন’টি রাজ্যের কথা আহুজা উল্লেখ করেন, সে গুলি হল মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান, ছত্তীসগঢ়, গুজরাত, মধ্যপ্রদেশ, তেলঙ্গানা এবং ঝাড়খণ্ড।

উল্লেখিত রাজ্যগুলিতে গত কয়েক দিন ধরেই সংক্রমণ একটা স্থিতাবস্থায় পৌঁছে গিয়েছে। তবে ঝাড়খণ্ড নিয়ে এখনও কিছু প্রশ্ন থেকে যাচ্ছে। কারণ এই রাজ্যটিতে একদিন সংক্রমণ কিছুটা কম রেকর্ড করা হচ্ছে, তো পরের দিনই বেশি রেকর্ড করা হচ্ছে।

তবে এর পাশাপাশি আরও অনেকগুলো রাজ্যে পরিস্থিতি এখনও যথেষ্ট খারাপ বলে উল্লেখ করেন স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব। পশ্চিমবঙ্গ ছাড়াও এই তালিকায় রয়েছে কর্নাটক, কেরল, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, বিহার, হরিয়ানা, উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীর, অসম, হিমাচল প্রদেশ, পুদুচেরি, মেঘালয়, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ড।

আরও পড়তে পারেন Coronavirus Second Wave: ছোটা রাজনের মৃত্যুর গুজব ওড়াল এইমস কর্তৃপক্ষ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.