Coronavirus Second Wave: মার্চের পর এই প্রথম মহারাষ্ট্রে কুড়ি শতাংশের নীচে নামল সংক্রমণের হার, আশার আলো মধ্যপ্রদেশেও

0

খবরঅনলাইন ডেস্ক: মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ স্তিমিত হয়ে আসার যথেষ্ট ভালো ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গত কয়েক দিন ধরেই মধ্যপ্রদেশে দৈনিক সংক্রমণ কমার পাশাপাশি সংক্রমণের হার নেমে এসেছে কুড়ি শতাংশের নীচে। অন্য দিকে, মার্চের প্রথম সপ্তাহের পর এই প্রথম বার মহারাষ্ট্রে দৈনিক সংক্রমণের হার ২০ শতাংশের নীচে রেকর্ড করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৪০১ জন। এত সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৪৭ হাজার ৪৬৬টি টেস্টের বিপরীতে। অর্থাৎ, রাজ্যে রবিবার প্রতি একশোটি টেস্টে পজিটিভ হয়েছেন ১৯.৫৫ জন।

Loading videos...

উল্লেখ্য, মুম্বইয়ের পরিস্থিতি প্রায় দু’ সপ্তাহ আগে থেকেই ভালো হচ্ছে। সেখানে সংক্রমণের হার এখন ৮ শতাংশেরও নীচে চলে এসেছে। কিন্তু মহারাষ্ট্রের অন্য কিছু শহরে দৈনিক সংক্রমণে লাগাম না পড়ায় রাজ্যের সামগ্রিক সংক্রমণচিত্রেও ইতিবাচক প্রভাব পড়ছিল না। অবশেষে রবিবার ইতিবাচক ব্যাপারটা দেখা গেল।

এপ্রিলের শুরুতে রাজ্যে সংক্রমণের হার উঠে গিয়েছিল ২৮ শতাংশে। তবে দিল্লি, ছত্তীসগঢ় বা পশ্চিমবঙ্গের মতো এই রাজ্যে সংক্রমণের হার ৩০ শতাংশের ঘরে যায়নি। তবে লকডাউনসুলভ কড়াকড়ি আরোপ করার পরেও সে ভাবে কমছিল না সংক্রমণের হার। অবশেষে রবিবারই দুর্দান্ত একটা ছবি দেখা গেল।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশা, সংক্রমণের হার এ বার রাতারাতি কমতে শুরু করবে। অতি দ্রুত শেষ হবে করোনার দ্বিতীয় ঢেউ।

একই ছবি মধ্যপ্রদেশেও। রবিবার এই রাজ্যে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৫১ জন। আর এটা হয়েছে ৬৫ হাজার ২৮২টি টেস্টের বিপরীতে। অর্থাৎ এ রাজ্যে সংক্রমণের হার ছিল ১৬.৯৪ শতাংশ। মাত্র দশ দিন আগেও মধ্যপ্রদেশে এই হার ২৫ শতাংশের ওপরে উঠে গিয়েছিল।

বর্তমানে লকডাউন চলছে মধ্যপ্রদেশে। রাজ্যের স্বাস্থ্যকর্তাদের আশা, লকডাউন শেষ হলে এই সংক্রমণের হারকে ১০ শতাংশের কাছাকাছি নিয়ে আসা যাবে।

আরও পড়তে পারেন Coronavirus Second Wave: এক মাস পর ছত্তীসগঢ়ের দৈনিক সংক্রমণ ১০ হাজারের কম, সংক্রমণের হার রাতারাতি ২০ শতাংশের নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন