তিন কৃষি আইন বাতিল ঘোষণার পর ভিডিও-বার্তা কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর

0

নয়াদিল্লি: বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী। শুক্রবার এই ঘোষণার কয়েক ঘণ্টা পরে কেন্দ্রের সিদ্ধান্তের প্রশংসা করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। একই সঙ্গে দুঃখ প্রকাশ করে বলেন, সরকার কিছু কৃষক গোষ্ঠীকে নতুন আইনগুলির সুবিধা সম্পর্কে বোঝাতে ব্যর্থ হওয়ার পরিণতিতেই এই সিদ্ধান্ত।

একটি ভিডিও-বার্তায়, তোমর বলেন, তিনটি নতুন কৃষি আইন এনে কৃষক সম্প্রদায়ের বিভিন্ন রকমের প্রতিবন্ধকতা দূর করতে চেয়েছিল কেন্দ্রীয় সরকার। তিনি বলেন, “কৃষি আইনগুলোর সুবিধা কিছু কৃষককে বোঝাতে ব্যর্থ হওয়ার জন্য আমি দুঃখিত”।

সংসদে পাশ করা কৃষি আইনগুলো নিশ্চিত ভাবে কৃষকদের উপকার করত বলে দাবি করে তিনি জানান, “এই আইনগুলির পিছনে প্রধানমন্ত্রী মোদীর উদ্দেশ্য ছিল কৃষকদের জীবনে একটি ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনা। প্রধানমন্ত্রী মোদী সবসময়ই এই আইনগুলোর মাধ্যমে কৃষিক্ষেত্রের পরিবর্তন আনার চেষ্টা করেছিলেন, তবে কিছু কৃষক এই আইনগুলোতে সমস্যা খুঁজে পাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছিল”।

ভিডিও-বার্তায় তিনি বলেন, “সরকার উৎপাদন খরচের কমপক্ষে দেড়গুণ ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে, এর ফলে সংগ্রহ এখন দ্বিগুণ হয়েছে। ছোটো কৃষকদের আয় বাড়াতে সরকার পিএম-কিসান প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত ১.৬২ লক্ষ কোটি টাকা কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে”।

এ দিনের ঘোষণার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রধানমন্ত্রীর ভূমিকাকে তুলে ধরার চেষ্টায় বলেছেন, “কৃষি আইন নিয়ে এই ঘোষণা রাষ্ট্রনায়কোচিত। ঘোষণাকে স্বাগত। প্রধানমন্ত্রী যেমন বলেছেন, কেন্দ্রীয় সরকার কৃষকদের সেবা করার পাশাপাশি তাঁদের পাশেও থাকবে”। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ জানিয়েছেন, “আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের স্বার্থে এবং তাঁদের অনুভূতিকে সম্মান জানিয়ে তিনটি কৃষি আইন প্রত্যাহার করার একটি বড়ো সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্তটি কৃষকদের কল্যাণের প্রতি প্রধানমন্ত্রীর সংবেদনশীলতা প্রকাশ করে। আমি প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানাই”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে: 

তিন আইনে নরেন্দ্র মোদীর নতি স্বীকার, পরবর্তী লক্ষ্য বেঁধে দিলেন হান্নান মোল্লা

রাস্তার লোকেরা আইন তৈরি করলে জাতিটাই জেহাদি! কৃষি আইন বাতিলের ঘোষণায় ফুঁসে উঠলেন কঙ্গনা রনাউত

বিতর্কিত কৃষি আইন বাতিল বিজেপির প্রচারে অক্সিজেন জোগাবে না, মন্তব্য সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া প্যানেলের সদস্যর

‘এই তো সবে শুরু! সংসদে আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত অবস্থান উঠবে না’, মোদীর ঘোষণার পর হুঁশিয়ারি টিকায়েতের

‘বিজেপির নৃশংসতার বিরুদ্ধে কৃষকদের জয়’, কৃষি আইন বাতিল নিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

‘সত্যাগ্রহের কাছে হার মানল অহংকার’, বললেন রাহুল গান্ধী

প্রত্যাশিত জয় কৃষকদের, তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে শাসক-বিরোধী সকলেই

পিছু হঠলেন নরেন্দ্র মোদী, প্রত্যাহার করলেন বিতর্কিত তিন কৃষি আইন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন