বর্ষায় ৯৮ শতাংশ বৃষ্টির পূর্বাভাস, কলকাতার আশেপাশে কয়েক পশলা বৃষ্টি

0
561

নয়াদিল্লি: কেরল এবং উত্তরপূর্ব ভারতে পৌঁছে থমকে গিয়েছে বর্ষা। বৃষ্টিপ্রত্যাশী মানুষরা আশান্বিত হয়েও যেন কিছুটা হতাশ। কিন্তু এরই মধ্যে আশাব্যঞ্জক খবর শোনাল কেন্দ্রীয় আবহাওয়া দফতর (আইএমডি)। সারা দেশে এ বার স্বাভাবিক বর্ষা হবেই বলে জানিয়ে দিল তারা।

গত এপ্রিলে আইএমডি জানিয়েছে সারা দেশে স্বাভাবিকের ৯৬ শতাংশ বৃষ্টি হবে, কিন্তু মঙ্গলবার সেই পূর্বাভাসকে আরও কিছুটা বাড়িয়ে তাদের তরফ থেকে জানানো হয় স্বাভাবিকের ৯৮ শতাংশ বৃষ্টি হবে এ বারের বর্ষায়। আইএমডি-এর ডিরেক্টর জেনারেল কেজি রমেশ বলেন, “সারা দেশেই বর্ষা এ বার স্বাভাবিক থাকবে।” ১৩ জুনের মধ্যেই সমগ্র পূর্ব ভারতে বর্ষা এসে যাবে বলে জানান তিনি।

মঙ্গলবার আইএমডি-এর তরফ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সারা দেশে জুলাইয়ে স্বাভাবিকের ৯৯ শতাংশ বৃষ্টি হতে পারে, আগস্টে হতে পারে স্বাভাবিকের ৯৯ শতাংশ। তবে সেপ্টেম্বরে কত হবে সে ব্যাপারে এখনও কিছু জানায়নি তারা। এর পাশাপাশি অঞ্চলভিত্তিক বৃষ্টির পূর্বাভাসও করেছে আইএমডি। সেখানে তারা জানিয়েছে, পশ্চিমবঙ্গ-সহ সমগ্র উত্তরপূর্ব ভারতে এ বার স্বাভাবিকের ৯৬ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গে শুরু প্রাক-বর্ষার বৃষ্টি

বর্ষা কবে আসবে কোনো ঠিক নেই, কিন্তু সরকারি ভাবে দক্ষিণবঙ্গে প্রাক-বর্ষার বৃষ্টি শুরু হয়ে গেল। মঙ্গলবার বিকেলে কলকাতায় বৃষ্টি না হলেও, পার্শ্ববর্তী জেলাগুলিতে কয়েক পশলা জোর বৃষ্টি হয়েছে। কলকাতার উপকণ্ঠে অবস্থিত কিছু এলাকায় এক দফা ভারী বৃষ্টিরও খবর পাওয়া গিয়েছে। যত দিন এগোবে, তত কলকাতার ওপরেও সম্ভাবনা বাড়বে বৃষ্টির। আবহাওয়া দফতর থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে এখন থেকে রোজই শহরে বৃষ্টি হতে পারে। এই বৃষ্টির হাত ধরেই, এই সপ্তাহের শেষে অথবা সামনের সপ্তাহের গড়ায় হাজির হয়ে যাবে বর্ষা।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here