কোভ্যাক্সিনের কার্যকারিতা কতটা, তৃতীয় দফার ট্রায়ালে উঠে এল চমকপ্রদ তথ্য

    আরও পড়ুন

    আপনি কি কোভ্যাক্সিন নিয়েছেন, অথবা নেওয়ার কথা ভাবছেন? তা হলে জেনে নিন এর কার্যকারিতা!

    খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ থেকে সুরক্ষা দিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের কার্যকারিতা ৭৭.৮০ শতাংশ। তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগের রিপোর্টে জাতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ভিত্তিতে এমনটাই তথ্য উঠে এসেছে বলে জানা গেল মঙ্গলবার।

    Loading videos...

    কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়ালের রিপোর্ট জাতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-র সাবজেক্ট এক্সপার্ট কমিটি (SEC)-র কাছে জমা করেছিল ভারত বায়োটেক। এ দিন দুপুরে কমিটি অনুমোদন দিয়েছে সংস্থার সেই তথ্যে।

    হাসপাতালে ভরতির সম্ভাবনা হ্রাস

    [টিকাকরণ। প্রতীকী ছবি]
    - Advertisement -

    তবে তৃতীয় দফার ট্রায়ালের তথ্য কোনো আন্তর্জাতিক ভাবে স্বীকৃত জার্নালে এখনও প্রকাশিত হয়নি। চলতি মাসের শুরুর দিকে সংস্থা জানিয়েছিল, জাতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে ডেটা জমা দেওয়ার তিন মাসের মধ্যে তা প্রকাশ করা হবে। যদিও গত মার্চ মাসে পেশ করা কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ফলাফলের “প্রথম অন্তর্বর্তী বিশ্লেষণ” ইঙ্গিত দিয়েছিল, এর দ্বিতীয় ডোজের পরে প্রায় ৮১ শতাংশ কার্যকারিতা দেখা গিয়েছিল।

    কোভ্যাক্সিনের দু’টি ডোজ নেওয়ার পরে কোভিডে আক্রান্ত হলেও হাসপাতালে ভরতি হওয়ার আশঙ্কা যে একেবারেই থাকছে না, সে তথ্যও উঠে এসেছে তৃতীয় দফার ট্রায়ালে। বলা হয়েছে, সংক্রমণের ক্ষেত্রে হাসপাতালে ভরতির সম্ভাবনা একশো শতাংশ হ্রাস পাবে।

    অন্তর্বর্তীকালীন বিশ্লেষণ

    [ভারত বায়োটেকের কোভ্যাক্সিন]

    অন্তর্বর্তীকালীন বিশ্লেষণে এই ভ্যাকসিনের কার্যকারিতা ৮০.৬ শতাংশ বলে অনুমান করা করা হয়েছিল। তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের প্রাথমিক সমাপ্তি পিসিআর-কনফার্মড সিম্পটোমেটিক (হালকা, মাঝারি বা গুরুতর) কোভিড -১৯ আক্রান্ত রোগীদের ভ্যাকসিন দেওয়া হয়। তবে সার্স-কোভ-২ নেগেটিভ রিপোর্ট আসার কমপক্ষে ১৪ দিন পর তাঁদের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়।

    প্রসঙ্গত, কোভ্যাক্সিনের তিন ধাপের সমীক্ষায় ১৮-৯৮ বছর বয়সের মধ্যে ২৫,৮০০ জন অংশগ্রহণকারীর নাম অন্তর্ভুক্ত করা হয়। যার মধ্যে ৬০ বছরের বেশি বয়সি ২,৪৩৩ এবং কো-মর্বিডিটি বা অন্য কোনো রোগে আক্রান্ত ছিলেন ৪,৫০০ জন।

    আরও পড়তে পারেন: করোনা সংক্রমণের হারে গুরুত্বপূর্ণ মাইল ফলক অতিক্রম করল ভারত

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর