করোনার ডেল্টা প্রজাতির মোকাবিলা করতে পারে কোভ্যাক্সিন, কোভিশিল্ড: স্বাস্থ্যমন্ত্রক

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের ‘ডেল্টা প্রজাতি’ (Delta variant)-র মোকাবিলা করতে পারে কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে এ কথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।

    এ দিন দিল্লিতে এক সাংবাদিক বৈঠকে রাজেশ ভূষণ বলেন, যে কোনো প্রজাতিকে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ এবং ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’- এই দুই শ্রেণিতে ফেলা হয়। অর্থাৎ, একটি শ্রেণি আগ্রহের এবং অন্যটি আশঙ্কার। তিনি বলেন, “ভারতের দু’টি টিকারই এই ডেল্টা প্রজাতিকে ঠেকানোর ক্ষমতা রয়েছে। তবে এই ক্ষমতা কতখানি, বা কতটা অ্যান্টিবডি তৈরির ক্ষমতা রয়েছে, তা এখনও জানা যায়নি”।

    Loading videos...

    তিনি আরও বলেন, বিশ্বের ৮০টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। আবার ৯টি দেশে এখনও পর্যন্ত সংক্রমণের প্রমাণ রয়েছে রূপান্তরিত নতুন প্রজাতি ডেল্টা প্লাসে। দেশগুলির মধ্যে রয়েছে আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, চিন, রাশিয়া এবং ভারত।

    - Advertisement -

    কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের কথায়, “ভারতে এখনও পর্যন্ত করোনার ডেল্টা প্লাস প্রজাতির সংক্রমণের ২২টি ঘটনা ধরা পড়েছে। তবে এটা আশঙ্কার কারণ নয়”। ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে সংক্রমিত হওয়ার ঘটনাগুলি মহারাষ্ট্রের রত্নগিরি এবং জলগাঁও, কেরল এবং মধ্যপ্রদেশের কয়েকটি জায়গায় ঘটেছে। 

    তবুও দরকার সতর্কতা

    [কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন]

    টিকাকরণের প্রশাসনিক কমিটি ন্যাশনাল এক্সপার্ট গ্রুপের প্রধান ডা. ভিকে পল জানিয়েছেন, “জনস্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় রেখে কেন্দ্র সব রাজ্যকে পরামর্শ দিয়েছে। আমরা চাই না, এই অল্প সংখ্যা (২২), আগামীতে আরও বৃহত্তর আকার ধারণ করুক”।

    এ দিনই কেন্দ্র জানিয়েছে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের কার্যকারিতা ৭৭.৮০ শতাংশ। বিস্তারিত পড়ুন এখানে: আপনি কি কোভ্যাক্সিন নিয়েছেন, অথবা নেওয়ার কথা ভাবছেন? তা হলে জেনে নিন এর কার্যকারিতা!

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর