টিকা নেওয়ার পরে কোভিড পজিটিভ হরিয়ানার মন্ত্রী, ব্যাখ্যা দিল প্রস্তুতকারক সংস্থা

0

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাস প্রতিরোধক প্রথম দেশীয় টিকা ‘কোভ্যাক্সিন’-এর দু’টি ডোজ নেওয়ার পরেই তা কার্যকর হয়। ‘কোভ্যাক্সিন’-এর (Covaxin) পরীক্ষামূলক ডোজ নেওয়ার পরে হরিয়ানার মন্ত্রীর কোভিডে (Covid 19) আক্রান্ত হওয়ার ব্যাপারটি নিয়ে এই ব্যাখ্যা দিল প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech)।

শনিবার এক বিবৃতি দিয়ে ভারত বায়োটেক বলেছে, “এই টিকা অভীষ্ট ফলদানে সক্ষম হল কি না তা দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পরে নিরূপণ করা যায়।”

টিকা প্রস্তুতকারক সংস্থা সবাইকে আশ্বস্ত করে বলেছে, “টিকা তৈরি করার ক্ষেত্রে আমাদের প্রাথমিক নীতি হল নিরাপত্তা।”

হায়দরাবাদের ভারত বায়োটেক তার বিবৃতিতে বলেছে, “’কোভ্যাক্সিন’-এর ক্লিনিক্যাল পরীক্ষার ভিত্তি হল ২৮ দিনের ফারাকে দেওয়া এর দু’টি ডোজ। টিকার কার্যকারিতা দ্বিতীয় ডোজের ১৪ দিন পরে নিরূপণ করা হয়।”

ভারতে তিনটি কোভিড-টিকার পরীক্ষা চলছে। এর মধ্যে একটি হল ‘কোভ্যাক্সিন’। এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে। এবং এই পরীক্ষায় “দেশ জুড়ে ২৫টি জায়গায় ২৬ হাজার জনকে ওই টিকা দেওয়া হবে” বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে শনিবার সকালে হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ (Anil Vij) টুইট করে জানান, তিনি কোভিডে আক্রান্ত হয়েছেন।

টুইটে ভিজ লেখেন, “আমি করোনা পজিটিভ। বর্তমানে অম্বলা ক্যান্টনমেন্টের সিভিল হাসপাতালে ভরতি রয়েছি। আমার সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের অনুরোধ আপনারাও কোভিডের পরীক্ষা করিয়ে নিন।”  

খবরঅনলাইনে আরও পড়ুন

১২১ দিন পর রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা নামল ২৪ হাজারের নীচে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন