চাই আরও তথ্য, এখনই কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
covaxin
কোভ্যাক্সিন। ছবি: এনডিটিভি থেকে

জেনিভা: কোভ্যাক্সিনকে এখনই ছাড়পত্র দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সূত্রের খবর, প্রযুক্তিগত বেশ কিছু বিষয়ে আরও বিশদে জানতে চায় হু। ভারত বায়োটেককে এই সংক্রান্ত বিষয়ে চিঠিও পাঠানো হয়েছে। ফলে, এই টালবাহানার মধ্যে আরও কিছুটা সময় কেটে যাবে কোভ্যাক্সিনের অনুমোদন পেতে।

এর ফল ভুগতে হবে বিদেশে পড়তে যাওয়া বা পড়তে ইচ্ছুক ভারতীয়দের। এই সব পড়ুয়াদের ভীষণ ভাবে প্রভাব ফেলেছে হু-এর এই টালবাহানা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না পাওয়া পর্যন্ত, কোভ্যাক্সিনকে বিশ্বের বেশির ভাগ দেশ করোনা টিকা হিসেবে গ্রহণ করবে না। কিছু দিন আগেই হায়দরাবাদের ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক জানিয়ে দিয়েছিল, আন্তর্জাতিক স্তরে ছাড়পত্র পাওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রয়োজনীয় সব তথ্য পাঠিয়ে দিয়েছে তারা।

এমনকি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীও সম্প্রতি জানিয়ে দিয়েছিলেন, যে কোনো মুহূর্তে আন্তর্জাতিক মহলের স্বীকতি পেয়ে যেতে পারে। কিন্তু তার পর ভারত বায়োটেকের থেকে আরও তথ্য জানতে চাওয়ার মানে, গোটা বিষয়টি একটি দিকেই ইঙ্গিত দিচ্ছে– আন্তর্জাতিক মহলের স্বীকৃতি পেতে এখনও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে কোভ্যাক্সিনকে।

Shyamsundar

গত জানুয়ারিতে অনুমোদিত হয়েছিল কোভ্যাক্সিন

উল্লেখ্য, গত জানুয়ারিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনকে জরুরি অনুমোদন দিয়েছিল কেন্দ্র। এর পরে ট্রায়ালের রিপোর্ট আসে। ৭৮ শতাংশ প্রতিরোধ ক্ষমতা পাওয়া গিয়েছে কোভ্যাক্সিনের। তবে, বিশ্বের মাত্র ৯টি দেশ ছাড়া এর অনুমোদন কেউ স্বীকার করেনি।

ইউরোপের দেশগুলিও এখনও কোভ্যাকসিনের অনুমতি মেলেনি। যার জেরে অসুবিধায় পড়ছেন এই ভ্যাকসিন নেওয়া মানুষজন। দেশের বাইরে যেতে গেলে সমস্যায় পড়ছেন তাঁরা। সেই কারণে হু-র তরফে অনুমোদন পেলে বিদেশেও যেতে পারবেন তাঁরা। তবে কোভ্যাকসিনের স্বীকৃতি না মিললেও কোভিশিল্ডের অনুমতি দিয়েছে হু।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

পুজোর মুখে স্বস্তির খবর, ১৮৭ দিন পর পশ্চিমবঙ্গে সংক্রমণ পাঁচশোর নীচে

প্রচারে গিয়ে আক্রান্ত, ভবানীপুরে ভোটগ্রহণ স্থগিত করার দাবি তুললেন দিলীপ ঘোষ

আইকোর মামলায় মদন মিত্রকে তলব করল সিবিআই

সৌরভ গঙ্গোপাধ্যায়ের জমি মামলায় হিডকোকে ১০ হাজার টাকা জরিমানা করল কলকাতা হাইকোর্ট

ভবানীপুরে দিলীপ ঘোষের প্রচারে উত্তেজনা, ধাক্কাধাক্কি, রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন