রোগ প্রতিরোধ ক্ষমতা কমার ফলেই বাড়ছে কোভিড সংক্রমণ, তবে উদ্বেগের কিছু নেই

0

নয়াদিল্লি: ভারতের ফের বাড়তে শুরু করেছে কোভিড সংক্রমণ। গত প্রায় এক মাস ধরেই সংক্রমণ বাড়ছিল। কিন্তু এখন কোভিড মোটামুটি মামুলি রোগে পরিণত হয়ে গিয়েছে বলে খুব একটা গুরুত্বও এখন সে আর পাচ্ছে না। কোভিড এখন কতটা মামুলি রোগ হয়েছে সেটা দৈনিক মৃত্যুহার দেখেই বোঝা যায়।

গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হয়েছে ১৭ হাজার ৩১৬ জনের। মৃত্যু হয়েছে মাত্র ১৩ জনের। অর্থাৎ দৈনিক মৃত্যুহার ছিল মাত্র ০.০৭ শতাংশ। মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছেন, কিন্তু সেরে উঠছেন বাড়িতেই। সে কারণে হাসপাতালে শয্যা খালি। এমনকি গত দু’বছর ধরে যে বিভীষিকাময় অ্যাম্বুলেন্সের আওয়াজ ছিল, সেও এখন আর শোনা যায় না।

কিন্তু তাও মানুষের চিন্তা তো একটা থাকেই। কারণ গত দু’বছরের অভিজ্ঞতা যে অন্যরকম। সংক্রমণ বাড়লেই চিন্তা আসে আবার সব কিছু বন্ধ হয়ে যাবে না তো। সব থেকে বড়ো চিন্তা হয় স্কুল নিয়ে। তবে এটাও ঠিক মহারাষ্ট্র, কেরল, দিল্লিতে সংক্রমণ বাড়লেও স্কুল পুরোপুরি খোলা।

কোথায় কী রকম সংক্রমণ চলছে একবার দেখে নেওয়া যাক।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২১৮ জন। মারা গিয়েছেন মাত্র একজন। কেরলে আক্রান্ত ৩ হাজার ৮৯০ জন, মারা গিয়েছেন ৭ জন। তামিলনাড়ুতে আক্রান্ত ১ হাজার ৬৩ জন, কারও মৃত্যু হয়নি। কর্নাটকে সংক্রমণ ছিল ৮৬৮, মারা গিয়েছেন ১ জন।

রাজধানীতে দিল্লিতে আক্রান্ত ১ হাজার ৯৩৪ জন, কেউ মারা যাননি। বড়ো লাফ দিয়েছে পশ্চিমবঙ্গের দৈনিক সংক্রমণও। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭৪৫ জন, তবে কারও মৃত্যু হয়নি।

বিশেষজ্ঞদের মতে করোনার নতুন কোনো প্রজাতি আসেনি। সেই ওমিক্রনের নানা রকম উপপ্রজাতিই এখন ঘুরে বেড়াচ্ছে ভারতে। পাশাপাশি টিকা এবং পুরনো সংক্রমণ থেকে অর্জিত রোগ প্রতিরোধ খমতাও অনেকটা পড়তির দিকে। ঠিক সেই কারণেই সংক্রমণ ঊর্ধ্বমুখী।

কিছুদিনের মধ্যেই সংক্রমণ ফের কমতে শুরু করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই চিন্তার কোনো কারণ নেই।

আরও পড়তে পারেন:

দু’দিনের বিরতির পর উত্তরবঙ্গে ফের অতিভারী বৃষ্টির সতর্কতা

ফের রাজ্যপালের ক্ষমতা ছাঁটাইয়ের পথে পশ্চিমবঙ্গ, শুক্রবার বিল আসছে বিধানসভায়

উপনির্বাচনে গণ্ডগোল, ত্রিপুরার উপমুখ্যমন্ত্রী বললেন, “শান্তিপূর্ণ নির্বাচন হয় নাকি!”

মহারাষ্ট্রে বিসর্জনের বাজনা, শিন্ডেকে নেতা নির্বাচিত করে চিঠি ৩৭ বিধায়কের

দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে বিরোধী শিবিরে জোরদার হানা বিজেপি-র, আরও বেশি ক্রস ভোটিংয়ের সম্ভাবনা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন