Covid Crisis: ‘গণ বিপর্যয়’ আটকাতে দ্রুত পদক্ষেপের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একযোগে চিঠি বিরোধীদের

0

খবরঅনলাইন ডেস্ক: দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউকে গণবিপর্যয় বলে আখ্যা দিল বিরোধীরা। এই অবস্থা সামলাতে দ্রুত পদক্ষেপ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একযোগে চিঠি দিল ১২টি বিরোধী দল। বিনামূল্যে টিকাকরণের প্রস্তাবের পাশাপাশি সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বন্ধ করারও জোরালো দাবি জানিয়েছে তারা।

প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে মোট আট দফা প্রস্তাব দিয়েছেন বিরোধীরা। তাতে করোনা ঠেকানোর বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি কৃষি আইন প্রত্যাহারের কথাও জানিয়েছেন তাঁরা। সনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, সীতারাম ইয়েচুরি স্বাক্ষরিত ওই চিঠিতে লেখা হয়েছে, ‘‘সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে যে ভয়াবহ আর প্রলয়ংকর অবস্থার মধ্যে দিয়ে চলেছে দেশ, সে ব্যাপারে বহু আগেই কেন্দ্রকে সতর্ক করেছিল বিরোধীরা। অথচ কেন্দ্র সেই পরামর্শের কোনো গুরুত্বই দেয়নি। সরাসরি এড়িয়ে গিয়েছে। কেন্দ্রের এই মনোভাবই দেশকে আজ এই গণবিপর্যয়ের মুখোমুখি দাঁড় করিয়েছে।’’

Loading videos...

বিপর্যয় এড়াতে কেন্দ্রকে দেওয়া আটটি প্রস্তাবে বিরোধীরা বিনামূল্যে টিকাকরণের কথা বলেছে। এর পাশাপাশি বিশ্বের বিভিন্ন সংস্থার থেকে টিকা আমদানি করে মজুত করার পরামর্শও দিয়েছে তারা। দেশে প্রস্তুত টিকার সরকারি অনুমোদন বাধ্যতামূলক করার পাশাপাশি টিকাকরণের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাবও দিয়েছে।

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পটির কাজ স্থগিত রেখে ওই অর্থে দেশের অক্সিজেন এবং টিকা ঘাটতি মেটাতে ব্যবহার করার কথা বলা হয়েছে। পিএম কেয়ার ফান্ডের সমস্ত টাকাও টিকা, অক্সিজেন এবং চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য ব্যায় করতে বলা হয়েছে। এর পাশাপাশি, কৃষি আইন প্রত্যাহার, গরিবদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ এবং বেকারদের প্রতি মাসে ৬ হাজার টাকা করে দেওয়ার প্রস্তাবও রেখেছে বিরোধীরা।

কংগ্রেস, এনসিপি, তৃণমূল, সমাজবাদী পার্টি, সিপিএম, সিপিআই, জম্মু-কাশ্মীর পিপল্‌স আলায়ান্স, শিবসেনা, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, জেডিএস, ডিএমকে এবং আরজেডি নেতারা এই চিঠিতে সই করলেও আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল এবং বহুজন সমাজ পার্টির মায়াবতীর স্বাক্ষর এই চিঠিতে নেই।

আরও পড়তে পারেন Bengal Corona Update: আক্রান্তের সংখ্যা আরও বাড়লেও রাজ্যে পর পর দু’দিন সংক্রমণের হার নিম্নমুখী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.