30 C
Kolkata
Friday, June 18, 2021

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: ছোটো রাজ্য, তাই দৈনিক আড়াই-তিন হাজার মানুষের আক্রান্ত হওয়াটা খুব একটা নজর কাড়ে না বর্তমান পরিস্থিতিতে। কিন্তু যখন দেখা যায় যে এই রাজ্যে সংক্রমণের হার ৪৮ থেকে ৫০ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে, তখন চমকে যেতে হয়। এর থেকে বোঝা যায় যে গোয়ায় ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে করোনার সংক্রমণ।

এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে এ বার একটি বিশেষ ওষুধ ব্যবহারে ছাড়পত্র দিল রাজ্যের সরকার। ওষুধটির নাম ‘আইভারমেকটিন।’ ১৮ বছরের ঊর্ধ্বে যে কেউ এই ওষুধটি খেতে পারবেন। মোট ৫টি ওষুধ খেলে করোনায় সংক্রমিত মানুষের রোগের অভিঘাত অনেকটাই কমবে।

Loading videos...
- Advertisement -

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানে জানিয়েছেন, সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্রে এই ওষুধটি পাওয়া যাবে। কারও করোনার উপসর্গ থাক বা না থাক এই ওষুধ খেতে হবে। স্বাস্থ্যমন্ত্রী বলছেন, ‘‘করোনা থেকে রক্ষা পেতে আগে থেকেই এই ওষুধ খাওয়ার কথা বলা হয়েছে। ১৮ বছরের ঊর্ধ্বে সকলকেই এই ওষুধ খাওয়ার কথা বলা হয়েছে। সমস্ত সরকারি দফতরে এই ওষুধ পাওয়া যাবে।’’

গোয়ার মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিকর্তাদের সঙ্গে বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ‘‘১২ মিলিগ্রামের আইভারমেকটিন খেতে হবে পাঁচ দিন ধরে। এই ওষুধ খাওয়ার ফলে করোনা আক্রান্তদের মৃত্যুর সম্ভাবনা কমে যাবে, সেরে ওঠার সময়সীমাও কমে যাবে। এ ছাড়া আরও অনেকগুলি সুবিধা হচ্ছে। ব্রিটেন, ইতালি, স্পেন ও জাপানের বিশেষজ্ঞ ও চিকিৎসকরা এই বিষয়টি পরীক্ষা করে দেখেছেন।’’

দেশের প্রথম রাজ্য হিসাবে গোয়া এই ওষুধের প্রয়োগ করছে। যদিও স্বাস্থ্যমন্ত্রী মনে করিয়ে দিয়েছেন, এই ওষুধ প্রয়োগের ফলে করোনা সংক্রমণ হবে না এমন নয়। তবে শরীরে রোগের প্রকোপ অনেকটাই কমবে। তিনি সতর্ক করে বলেছেন, ওষুধটি খেলে করোনা স্বাস্থ্যবিধি মানতে হবে না এমন নয়। তাই আগের মতোই দূরত্ব বিধি মেনে চলতে হবে, মাস্ক পরতে হবে।

কয়েক দিন আগেই একটি গবেষণায় দাবি করা হয়েছে, আইভারমেকটিন করোনা প্রকোপ কমাতে ব্যবহার করা যেতে পারে। এই ওষুধের প্রয়োগে করোনাকে প্রাণঘাতী হওয়া থেকে আটকানো যেতে পারে। এতে ফুসফুসের বড়ো সমস্যা আটকানো সম্ভব বলেও দাবি করা হয়। সারা পৃথিবীর চিকিৎসকরাই এই ওষুধ ব্যবহার করছেন বলেও খবর আসে।

আরও পড়তে পারেন Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

বয়স্কদের জন্য ভ্রাম্যমাণ ‘ভ্যাকসিন অন হুইলস’ পরিষেবা চালু হল দক্ষিণ ২৪ পরগনায়

ভ্যাকসিনের জন্য বয়স্কদের সাতসকালে হাসপাতালে গিয়ে লাইন দিতে হবে না আর, গাড়ি করে ভ্যাকসিন পৌঁছে যাবে বাড়ির কাছেই।

পড়তে পারেন