Covid Crisis: মুম্বই-সহ মহারাষ্ট্রের ১০ শহরে আজ থেকে বিধিনিষেধ শিথিল করা হল

0
সোমবার মুম্বইয়ের রাস্তার চিত্র। ছবি: এএনআই

খবরঅনলাইন ডেস্ক: মহারাষ্ট্র সরকারের নতুন নিয়ম অনুযায়ী যে যে অঞ্চলে সংক্রমণের হার দশ শতাংশের কম রয়েছে এবং যেখানে হাসপাতালে মোট অক্সিজেন-শয্যার ৬০ শতাংশেরও বেশি খালি রয়েছে, সেখানে মঙ্গলবার তথা ১ জুন থেকে বিধিনিষেধ কিছুটা শিথিল করা হবে। এই অনুযায়ী মুম্বই-সহ দশটি শহরে মঙ্গলবার থেকেই কিছুটা হালকা হচ্ছে বিধিনিষেধ।

সোমবার এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে বৃহন্মুম্বই পুরনিগম। সেই নিয়ম অনুযায়ী এখন থেকে সকাল ৭টা থেকে দুপুর ২টো পর্যন্ত খুলে রাখা যাবে জরুরি সামগ্রীর দোকান। আগে সেটা খুলে রাখা যেত সকাল ১১টা পর্যন্ত।

এ ছাড়া জরুরি নয়, এমন সামগ্রীর দোকান খোলা যাবে এক দিন এক দিন ছেড়ে। সপ্তাহের সোমবার, বুধবার এবং শুক্রবার রাস্তার এক ধারের দোকান খোলা রাখা যাবে। মঙ্গলবার এবং বৃহস্পতিবার অন্য ধারের দোকান খোলার অনুমতি দেওয়া হয়েছে। এই নিয়মটি সাপ্তাহিক ভাবে বদলে যাবে। তবে শনিবার এবং রবিবার এই দোকান বন্ধ রাখা হবে।

মুম্বই ছাড়াও বিধিনিষেধ শিথিল করা হয়েছে ঠানে, নবী মুম্বই, পুণে, ঔরঙ্গাবাদ, নাগপুরর মতো শহরে। এ ছাড়া আরও ২২টি জেলায় এই বিধিনিয়ম শিথিল করা হচ্ছে। এই সব জেলাতেই সংক্রমণের হার ১০ শতাংশ বা তার কম।

Shyamsundar

মুম্বইয়ে সংক্রমণ ছ’শোর ঘরে

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় মুম্বইয়ে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৬৭৬ জন। মাঝ-ফেব্রুয়ারির পর সব থেকে কম সংক্রমণ ঘটল শহরে। সংক্রমণের হার নেমে এসেছে ৩.৭৬ শতাংশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী সংক্রমণের এই হারটা যথেষ্ট ভালো, কারণ এটা ৫ শতাংশের নীচে।

তবে সামগ্রিক ভাবে মহারাষ্ট্রে সংক্রমণের হার এখনও কিছুটা বেশি রয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৭৭ জন রাজ্যে আক্রান্ত হয়েছেন। সংক্রমণের হার ছিল ৭ শতাংশের বেশি। রাজ্যের কিছু জেলায় সংক্রমণ এখনও খুব একটা নিয়ন্ত্রণে আসেনি বলে সামগ্রিক পরিসংখ্যানটা এখনও বেশিই রয়েছে।

আরও পড়তে পারেন Covid Crisis: ভারতে খোঁজ মেলা কোভিড-প্রজাতির বিশেষ নাম দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন