নভেম্বরে কোভিড টিকা পেতে পারে কম বয়সিরা: রিপোর্ট

0
টিকা পাবে ২-১৮ বছর বয়সিরা। প্রতীকী ছবি

শিশুদের টিকাকরণ শুরু হলে কারা আগে পাবে? দেখে নিন বিস্তারিত…

নয়াদিল্লি: ২-১৮ বছর বয়সিদের জন্য ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে মঙ্গলবার। পর দিনই জানা গেল, আগামী নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই বাচ্চাদের কোভিড টিকাকরণ শুরু হয়ে যেতে পারে।

দেশের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের আওতাধীন সাবজেক্ট এক্সপার্ট কমিটি (SEC) কোভ্যাকসিন-কে ছাড়পত্র দিয়েছে। ২-১৮ বছর বয়সিদের উপর এই কোভিড টিকা কার্যকর বলে দাবি করেছে হায়দরাবাদ-ভিত্তিক সংস্থা ভারত বায়োটেক। সূত্র উদ্ধৃত করে নিউজ১৮-র রিপোর্টে বলা হয়েছে, নভেম্বরের মাঝামাঝি সময়ে বাচ্চাদের টিকাকরণ শুরু করতে পারে কেন্দ্র।‌‌

কম বয়সিদের টিকাকরণ শুরু হলে প্রথমে দীর্ঘস্থায়ী বা গুরুতর সমস্যায় ভুগছে এমন শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে। যে রোগগুলোতে অগ্রাধিকার দেওয়া হবে, সেগুলোর একটা তালিকা তৈরি হচ্ছে। সেই কাজ শেষ হতে সপ্তাহ তিনেক সময় লাগতে পারে। যাবতীয় পরামর্শ পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)। তবে এক বার প্রক্রিয়াটি অনুমোদিত হলে পরবর্তী মাসে টিকাকরণ শুরু হতে আর কোনো বাধা থাকবে না।

এক সরকারি আধিকারিকের মন্তব্য উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছে, “ডিসিজিআই এক বার ভ্যাকসিন অনুমোদন করলে, টিকাকরণ সংক্রান্ত ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের সদস্যরা (NTAGI) সংস্থা অনুমোদনের জন্য জমা দেওয়া অন্তর্বর্তীকালীন তথ্য গ্রহণ করবে এবং যাচাই করে দেখবে। প্রয়োজনে তারা ভারত বায়োটেকের কাজ থেকে অতিরিক্ত তথ্য চাইতেও পারে ”।

তবে টিকাকরণ কর্মসূচি শুরু করার আগে কোভ্য়াকসিনের উৎপাদন সংক্রান্ত তথ্যও বিশেষ বিচার্য। টিকাকরণ এ বার শুরু হয়ে যাওয়ার পর পরবর্তী তিন মাসে সংস্থা চাহিদা কতটা পূরণ করতে পারবে, সেটাও দেখার। ওই আধিকারিক বলেন, “প্রাপ্তবয়স্ক এবং কম বয়সিদের জন্য প্রয়োজনীয় টিকার ভারসাম্য তৈরির পর আগামী নভেম্বরের মাঝামাঝি বা দ্বিতীয়ার্ধে বাচ্চাদের টিকা দেওয়ার কাজ শুরু হতে পারে”।

তিনি বলেন, প্রাপ্তবয়স্কদের টিকাকরণে গতি অব্যাহত রাখতে গিয়ে শিশুদের টিকা দেওয়ার কাজের সঙ্গে কোনো আপস করতে চায় না কেন্দ্র। উল্লেখ্য, কম বয়সিদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়া দ্বিতীয় টিকা এই কোভ্যাকসিন। এর আগে ১২ বছরের বেশি বয়সিদের জন্য জাইডাস হেলথকেয়ারের তৈরি টিকাও ছাড়পত্র পেয়েছিল।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে: 

১০০ লক্ষ কোটি টাকার ‘গতিশক্তি’ প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এখন পেটিএম ব্যবহার করেই পাওয়া যাবে এই সব বাড়তি সুবিধা

মহাষ্টমীর সকালে মুখভার আকাশের, হালকা বৃষ্টির সম্ভাবনা

আগের দিনের তুলনায় সামান্য বাড়লেও ১৬ হাজারের নীচেই থাকল দেশের দৈনিক সংক্রমণ

আফগানিস্তানের মাটি যেন কোনোভাবেই সন্ত্রাসের আঁতুড়ঘর না হয়ে ওঠে, জি২০ বৈঠকে বার্তা নরেন্দ্র মোদীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন