নিয়ম পরিবর্তন: এ বার কর্মীর পরিবারের সদস্যদেরও টিকা দিতে পারবেন নিয়োগকারী

খবর অনলাইন ডেস্ক: বলা হয়েছিল, বেসরকারি বা রাজ্য সরকারি সংস্থা শুধুমাত্র কর্মীকেই কোভিড টিকা দিতে পারবে। সেই নিয়মে পরিবর্তন এনে বলা হয়েছে, শুধু কর্মী নন, তাঁর পরিবারের সদস্যদের জন্য একই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবেন নিয়োগকারী।

কোনো সংস্থা শুধু নিজের কর্মীদেরই টিকা দিতে পারবে, এমন নিয়মে বিরূপ মনোভাব পোষণ করে বিভিন্ন শিল্প-বাণিজ্য সংগঠন। তারা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে নিজেদের বক্তব্য তুলে ধরে। বলা হয়, শুধুমাত্র কর্মীর টিকাকরণ হল অথচ তাঁর পরিবারের সদস্যরা বাদ পড়ে গেলেন, তা হলে পুরো প্রক্রিয়াটি অসম্পূর্ণ থেকে যাবে। এ ব্যাপারে সংগঠনগুলিকে এ দিন পরিবর্তিত নিয়মের বিষয়ে অবহিত করা হয়।

দেশের অনেক সংস্থাই নিজের কর্মী ও তাঁদের পরিবারের সদস্যদের টিকাকরণ পরিকল্পনা নিয়েছে। পরিস্থিতি বিবেচনা করেই গত ১৯ মে জারি করা নির্দেশিকা প্রত্যাহার করে নিল কেন্দ্র।

এখন কর্মী এবং তাঁর উপর নির্ভরশীল পরিবারের সদস্যদের টিকাকরণ করতে পারবে সংস্থাগুলি। শিল্প ও কর্মক্ষেত্র কোভিড ভ্যাকসিনেশন সেন্টারগুলিকে এই কর্মসূচির আওতায় আনা হবে। অর্থাৎ, কর্মীর স্বামী/স্ত্রী, সন্তান, বাবা-মা, শ্বশুর-শাশুড়ি এবং অন্যান্য নির্ভরশীলরা উপার্জনশীল ব্যক্তির কর্মক্ষেত্রে থেকে টিকা নিতে পারবেন।

নিয়োগকারীদের পরামর্শ দেওয়া হয়েছে, তারা যে সব হাসপাতালের চুক্তিবদ্ধ হয়েছে, তাদের কাছ থেকে ভ্যাকসিন সংগ্রহ করতে পারবে। এই পরিকল্পনায় প্রায় ৫০ লক্ষ মানুষ উপকৃত হতে পারেন বলে দাবি করা হয়েছে।

আরও পড়তে পারেন: Black Fungus: কোভিড, ডায়াবেটিস এবং স্টেরয়েডের ত্র্যহস্পর্শ মিউকোরমাইকোসিসকে শক্তি জোগাচ্ছে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন