নতুন সংক্রমণ রুখতে ৯৩ শতাংশ, মৃত্যু রুখতে ৯৮ শতাংশ কার্যকরী কোভিশিল্ড, জানাল প্রতিরক্ষা মন্ত্রকের রিপোর্ট

0

খবরঅনলাইন ডেস্ক: নতুন করে কোভিড সংক্রমণ প্রতিরোধে ৯৩ শতাংশ কার্যকরী কোভিশিল্ড। পাশাপাশি কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর ক্ষেত্রে ৯৮ শতাংশ কার্যকরী সেরাম ইন্সটিটিউটের এই কোভিডরোধী টিকা। প্রতিরক্ষা মন্ত্রকের রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।

উল্লেখ্য, ভারতীয় সেনার সঙ্গে যুক্ত প্রায় ১৫ লক্ষ ৯৫ হাজার স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির কোভিড যোদ্ধার ওপর সমীক্ষা চালিয়েছে আর্মড ফোর্সেস মেডিক্যাল সার্ভিসেস (AFMS)। সেই সমীক্ষাতেই এই উৎসাহব্যঞ্জক তথ্য ধরা পড়েছে। রিপোর্ট উল্লেখ করে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, সম্ভবত এটিই কোভিডরোধী টিকার কার্যকারিতা নিয়ে সবচেয়ে বড়ো সমীক্ষা।

Shyamsundar

তবে মন্ত্রক জানিয়েছে, এই সমীক্ষায় যাঁরা অংশ নিয়েছেন, তাঁদের অধিকাংশই সুস্থ পুরুষ। এঁদের মধ্যে বেশিরভাগ মানুষেরই গুরুতর কোনো অসুখবিসুখ তথা কোমর্বিডিটি নেই। তবে বয়স্ক এবং শিশুদের ওপর টিকার কার্যকারিতা সংক্রান্ত কোনো তথ্য নেই ওই রিপোর্টে।

উল্লেখ্য, গত ১৬ জানুয়ারি থেকে দেশে কোভিডরোধী টিকাকরণ চালু হয়েছে। সেই সময় থেকে এখনও পর্যন্ত ভারতীয় সেনার সঙ্গে যুক্তরা কবে প্রথম ও দ্বিতীয় টিকা নিয়েছেন, কে কবে কোভিডে আক্রান্ত হয়েছেন, কত জনের মৃত্যু হয়েছে— সেই সব তথ্যই খতিয়ে দেখে এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক।

এই টিকা যে মৃত্যু রুখতে কার্যকর সেটা ব্রিটেন-সহ অন্যান্য কিছু দেশেও দেখা যাচ্ছে। ব্রিটেনে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছিল। বর্তমানে সংক্রমণ কমতে থাকলেও কিছুদিন আগেই দৈনিক ৫০ হাজার আক্রান্তের চূড়া ছুঁয়েছিল সংক্রমণ। কিন্তু তার পরেও মৃত্যু ছিল নগণ্য। সে কারণে নতুন করে লকডাউনের পথে হাঁটেনি ব্রিটেন।

বিশেষজ্ঞদের তাই দাবি, টিকাকরণ যদি জোরকদমে চলতে থাকে তা হলে ভারতকেও অদূর ভবিষ্যতে কোনো বিধিনিষেধের পথে হাঁটতে হবে না।

আরও পড়তে পারেন অনলাইন গেমে আসক্তি বাড়ছে শিশুদের, কেন্দ্রকে নীতি প্রণয়নের নির্দেশ দিল হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন