Covid Vaccine: রাজ্যের জন্য কোভিশিল্ডের দাম অনেকটাই কমাল সেরাম!

0

খবর অনলাইন ডেস্ক: রাজ্য সরকারের জন্য নিজেদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের দাম অনেকটাই কমাল সেরাম ইনস্টিটিউট। বুধবার সংস্থার সিইও আদর পুনাওয়ালা জানান, প্রতি ডোজ কোভিশিল্ডের জন্য রাজ্য সরকারের কাছ থেকে তাঁরা ৩০০ টাকা নেবেন।

এর আগে সেরাম ঘোষণা করেছিল, রাজ্যের জন্য প্রতি ডোজ কোভিশিল্ডের দাম ধার্য হয়েছে ৪০০ টাকা। বেসরকারি হাসপাতালে প্রতিটি ডোজের দাম পড়বে ৬০০ টাকা। তবে আগের মতোই কেন্দ্র কিনতে পারবে ১৫০ টাকাতেই। সংস্থার এই ঘোষণার পরই ভ্যাকসিনের দাম কমানোর দাবি তুলেছিল পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্য সরকার। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফেও সংস্থাকে দাম কমানোর আর্জি জানানো হয়।

কেন্দ্র-রাজ্যের আর্জি মেনে কোভিশিল্ডের প্রতি ডোজে ১০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সেরাম। এ দিন পুনাওয়ালা জানান, রাজ্য সরকার এ বার কোভিশিল্ডের প্রতি ডোজ ৩০০ টাকায় কিনতে পারবে।

অন্যদিকে কোভ্যাক্সিনের প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক ঘোষণা করেছে, কোভ্যাক্সিন কিনতে রাজ্য সরকারগুলির খরচ পড়বে ডোজ প্রতি ৬০০ টাকা। অন্য দিকে বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে ভ্যাকসিনের প্রতি ডোজের জন্য দিতে হবে ১,২০০ টাকা।

দুই সংস্থার দামের ফারক নিয়ে কেন্দ্রের কাছে ব্যাখ্যা চেয়েছে সুপ্রিম কোর্ট-ও। ২৬ এপ্রিল সুপ্রিম কোর্ট বলে, কোভিড ভ্যাকসিনের মূল্য নির্ধারণের যৌক্তিকতা অবশ্যই স্পষ্ট করতে হবে কেন্দ্রকে। 

তবে রাজ্য সরকারের থেকে কেন্দ্রকে আরও কম দামে ভ্যাকসিন সরবরাহ নিয়েও বিতর্ক রয়েছে। এ ব্যাপারে পুনাওয়ালা অবশ্য আগেই জানিয়েছিলেন, একটা নির্দিষ্ট সময়ের জন্য কেন্দ্রীয় সরকারকে ১৫০ টাকা প্রতি ডোজ দরে ভ্যাকসিন সরবরাহ করবে সংস্থা। সরকারের অনুরোধ বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে তিনি বলেন, “এমন নয় যে আমরা লাভ রাখছি না … তবে আমরা চড়া হারে লাভ করছি না। পুনরায় বিনিয়োগের জন্য মূলধনের চাহিদা রয়েছে”।

আরও পড়তে পারেন: কোভিড ভ্যাকসিনের দামে ফারাক কেন, কেন্দ্রের ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন