শিশুদের জন্য কোভিড ভ্যাকসিন নিয়ে আশাবাদী সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা

0
আদর পুনাওয়ালা। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: প্রাপ্তবয়স্কদের জন্য করোনা টিকাকরণ শুরু হয়ে গেলেও এখন টিকার নাগাল পায়নি শিশুরা। শুক্রবার এ ব্যাপারেই আশার কথা শোনালেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (SII) সিইও এবং কর্ণধার আদর পুনাওয়ালা (Adar Poonawalla)।

এ দেশে করোনা ভ্যাকসিন কোভোভ্যাক্স (Covovax) তৈরি করছে সেরাম। বড়োদের পাশাপাশি শিশুদের উপরও কার্যকরী এই ভ্যাকসিন। এ দিন পুনাওয়ালা বলেন, চলচি বছরের অক্টোরের মধ্যে প্রাপ্তবয়স্কদের জন্য এবং আগামী ২০২২ সালের প্রথম দিকেই শিশুদের জন্য বাজারে চলে আসবে কোভোভ্যাক্স।

আমেরিকার নোভাভ্যাক্স সংস্থার তৈরি শিশুদের কোভিড টিকা কোভোভ্যাক্স ভারতে তৈরি করছে সেরাম। কোভিশিল্ডের পর এটাই সেরামের তৈরি দ্বিতীয় করোনা টিকা। পাশাপাশি, শিশুদের উপর ট্রায়াল চালানো চতুর্থ করোনা টিকা এই কোভোভ্যাক্স

এ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সংসদে গিয়ে সাক্ষাৎ করেন পুনাওয়ালা। তাঁদের মধ্যে প্রায় আধঘণ্টা কথোপকথন হয়। বৈঠকের পর সেরাম কর্ণধার জানান, সরকার সব রকমের সহযোগিতা করছে। আর্থিক সংকটের মুখোমুখিও হতে হচ্ছে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সহযোগিতার জন্য তাঁকে ধন্যবাদ জানান পুনাওয়ালা।

Shyamsundar

বৈঠক সম্পর্কে পুনাওয়ালা বলেন, “আমাদের ইতিবাচক বৈঠক হয়েছে। আমরা ভ্যাকসিন উৎপাদন বাড়ানোর বিষয়ে আলোচনা করেছি। ইউরোপের ১৭টিরও বেশি দেশ ইতিমধ্যে কোভিশিল্ড অনুমোদন করেছে এবং অনেকগুলি দেশে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আমরা এ সব বিষয়ে নিয়েও আলোচনা করেছি। যাঁরা বিদশে যেতে চাইছেন, তাঁদের জন্য এটা সুখবর”।

শিশুদের জন্য টিকা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “শিশুদের জন্য কোভোভ্যাক্স ভ্যাকসিন আগামী বছরের প্রথম দিকে, সম্ভবত জানুয়ারি-ফেব্রুয়ারিতে চালু করা হবে”।

অন্য দিকে প্রাপ্তবয়স্কদের জন্য আগামী অক্টোবরেই বাজারে আনা হবে কোভোভ্যাক্স। তবে পুরোটাই নির্ভর করছে নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিআই-এর অনুমোদনের উপর।

খবর অনলাইন-এর অন্যান্য প্রতিবেদন পড়ুন এখানে: khaboronline.com

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন