হিঙ্গোনিয়া (রাজস্থান): বিজ্ঞান বলে খাবার তৈরির সময়ে অক্সিজেন ত্যাগ করে গাছ। শ্বাস প্রশ্বাসের সময়ে প্রাণিজগৎ অক্সিজেন গ্রহণ করে বিষাক্ত কার্বন ডাইঅক্সাইড পরিত্যাগ করে। কিন্তু নতুন তথ্য দিলেন, রাজস্থানের বিজেপি সরকারের শিক্ষামন্ত্রী বাসুদেব দেবনানি। তাঁর মতে শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়ায়, গরু অক্সিজেন শুধু গ্রহণ করে, তা-ই নয়, ত্যাগও করে।

অক্ষয় পাত্র সংস্থার পক্ষ থেকে গরু পুনর্বাসন কেন্দ্রের একটি অনুষ্ঠানে গরুর শ্বাস প্রশ্বাসের ব্যাপারে নতুন এই তত্ত্ব দেন মন্ত্রীমশাই। সেই সঙ্গে তিনি বলেন, “এর পেছনে একটি বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে এবং মানুষের সেটা বোঝা উচিত।” তবে কী সেই বৈজ্ঞানিক ভিত্তি, তা খোলসা করেননি তিনি।

গরু সংরক্ষণের কথা বলার পাশাপাশি আরও কয়েকটি তত্ত্ব দেন দেবনানি। তিনি বলেন, গরুর কাছে এলে নাকি মানুষের সর্দি-কাশি সেরে ওঠে। সেই সঙ্গে গোবরে ভিটামিন বি রয়েছে এমনও বলেন তিনি। তেজষ্ক্রিয়তা শুষে নেওয়ার ব্যাপারে গোবর খুব উপকারী বলে দাবি তাঁর।

দেবনানি এই দাবি কিন্তু এগারো বছর আগে রাষ্ট্রসংঘের খাদ্য ও কৃষি সংগঠনের প্রকাশ করা একটি রিপোর্টকে খণ্ডন করেছে। সেই রিপোর্টে জানানো হয়েছিল গ্লোবাল ওয়ার্মিং-এর জন্য দায়ী গ্রিনহাউস গ্যাসের প্রায় ১৮ শতাংশই নির্গত হত গরুর থেকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here