Sitaram Yechury

ওয়বেডেস্ক: মঙ্গলবার চেন্নাইয়ের এম কে স্ট্যালিনের বাসভবনে মিলিতি হলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। আলোচনা সেরে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, “আমাদের একটি সাধারণ উদ্দেশ্য রয়েছে”।

সীতারামের এমন মন্তব্যের পর সাংবাদিকরা তাঁর কাছে জানতে চান, তা হলে কি আগামী ২০১৯-এর লোকসভা ভোটে সিপিএমের সঙ্গে স্ট্যালিনের ডিএমকের জোট হচ্ছে?

এমন প্রশ্নের উত্তরে তিনি দ্ব্যার্থহীন ভাষায় জানান, ২০১৯ সাধারণ নির্বাচনকে সামনে রেখে সিপিএম ডিমএকের সঙ্গেই ছিল। তবে জোটের ব্যাপারে সিদ্ধান্তের কথা খুব শীঘ্রই ঘোষণা করা হবে।

সীতারাম বলেন, “প্রাথমিক পর্যায়ে জোট গঠিত হবে রাজ্যের ভিত্তিতে। কারণ রাজ্য ভিত্তিক জোটই পরবর্তীতে একটি জাতীয় জোটের আকার নিতে পারে। ফলে এটা প্রায় নিশ্চিত যে, আসন্ন লোকসভা নির্বাচনে তামিলনাড়ুতে আমরা ডিএমকের সঙ্গেই থাকব। আমরা উভয় রাজনৈতিক দল একসঙ্গে ভারতের জনগণের সম্প্রীতি এবং দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলির ঐক্য, সততা রক্ষায় এক জো‌ট হয়ে লড়াইয়ে প্রতিশ্রুতিবদ্ধ”।


আরও পড়ুন: “তৃণমূল ঘর ভেঙেছে”, রানি রাসমণি অ্যাভিনিউয়ে সমাবেশের ডাক দিলেন সোমেন মিত্র


এই প্রথম সিপিএম তামিলনাড়ুতে ডিএমকের সঙ্গে জোটের কথা প্রকাশ্যে ঘোষণা করল। এত দিন সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাতের মতানুযায়ী, তামিলনাড়ুতে কংগ্রেস অন্তর্ভুক্ত কোনো জোটের সংস্পর্শ এড়িয়ে চলার প্রবণতাই দেখিয়ে গিয়েছে। সে রাজ্যে ইতিমধ্যেই ডিএমকের নেতৃত্বে কংগ্রেস এবং আইইউএমএল-কে নিয়ে বিধানসভায় বিরোধী জোট গড়ে উঠেছে। তার পরেও ডিএমকের সঙ্গে জোটের ইঙ্গিত যে কারাত-পন্থীদের দমিয়ে রাখল, তা বলাই বাহুল্য!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here