Sitaram Yechury

ওয়েবডেস্ক: একই সঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন সম্পাদনের প্রস্তাবকে দলীয় ভাবে সম্পূর্ণ ভাবে বাতিল করে দিল সিপিএম। আইন কমিশনের প্রস্তাবিত এই নিয়মের বিরোধিতা করে এ ব্যাপারে দলের দৃষ্টিভঙ্গির কথা জানিয়েছেন সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

বর্তমান আইন কমিশনের মেয়াদ শেষ হতে চলেছে আগামী আগস্ট মাসে। কমিশন সম্প্রতি লোকসভা ও বিধানসভার ভোট একই সঙ্গে সম্পাদনের প্রস্তাবকে সমর্থন আহ্বান জানিয়েছে। মেয়াদ শেষ হওয়ার আগেই জুন মাসে রাজনৈতিক দলগুলির মতামত জানতে চেয়েছিল কমিশন। ওয়াকিবহাল মহলের মতে, এর নেপথ্যে থাকতে পারে নরেন্দ্র মোদী সরকারের আইন সংশোধনের দ্রুত পরিকল্পনা।

এরই প্রত্যুত্তরে সিপিএমের তরফে জানানো হয়েছে, এই ধরনের নিময় আদতে গণতান্ত্রিক কাঠামোকে ধ্বংসের দিকে নিয়ে যাবে। সমাজতন্ত্রকেও বিনষ্ট করবে এই সিদ্ধান্ত।

সিপিএমের মতে, দেশের সংবিধান কখনোই লোকসভা বা রাজ্য বিধানসভার মেয়াদের স্থায়িত্ব নির্ধারণ করে না। যে কারণে লোকসভা বা বিধানসভার স্থায়িত্বে হস্তক্ষেপ করলে তা অগণতান্ত্রিক এবং অসাংবিধানিক হবে।

তাছাড়া কোনো বিধানসভার মেয়াদ বৃদ্ধি বা হ্রাস করলে রাজ্যের অধিকার খর্ব করা হবে। এক সঙ্গে দুই নির্বাচন করা হলে যা অবশ্যাম্ভাবী বিষয়। মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগে বিধানসভা ভেঙে দিলে বা  মেয়াদ সম্পূর্ণ হয়ে যাওয়ার পরে যে কোনো রাজ্যের ভার ন্যস্ত হয় রাজ্যপালের হাতে, সে ক্ষেত্রেও জটিলতা বাড়বে-বই কমবে না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here