পঞ্জাব কংগ্রেসের সংকটে লাভ আইএসআই এবং পাকিস্তানের, বললেন কপিল সিবল

0
কপিল সিবল। ছবি: এএনআই

নয়াদিল্লি: পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতিপদ থেকে ইস্তফা দিয়েছেন নভজ্যোৎ সিংহ সিধু। তার পরেই তৈরি হয়েছে টালামাটাল পরিস্থিতি। এ ব্যাপারে অবিলম্বে দলের ওয়ার্কিং কমিটির বৈঠকের দাবি জানালেন দলের প্রবীণ নেতৃত্বের ‘জি-২৩ গোষ্ঠী’।

জি-২৩ গোষ্ঠীর পক্ষে প্রবীণ কংগ্রেস নেতা কপিল সিবল এক সাংবাদিক বৈঠক করেন বুধবার। তিনি বলেন, “যাঁরা গত বছরের আগস্টে চিঠি লিখেছিলেন, আমি সেই সব কংগ্রেস নেতাদের হয়েই কথা বলছি। সভাপতি, কংগ্রেস ওয়ার্কিং কমিটি-সহ বিভিন্ন পর্যায়ে নির্বাচন নিয়ে আমরা নেতৃত্বের পদক্ষেপের অপেক্ষায় রয়েছি। সব কিছু দেখে মনে হচ্ছে, দলে কোনো সভাপতি নেই। কে কোথায় কী সিদ্ধান্ত নিচ্ছেন, তা বোঝা যাচ্ছে না”।

পঞ্জাব কংগ্রেসের সংকট সম্পর্কে তিনি বলেন, “একটা সীমান্তবর্তী রাজ্যে কংগ্রেস পার্টির সঙ্গে যে সব ঘটছে, তার মানে কী? এতে আইএসআই এবং পাকিস্তানের লাভ হতে পারে। কংগ্রেসকে নিশ্চিত করতে হবে যে তারা ঐক্যবদ্ধ থাকবে। যদি কারও কোনো সমস্যা হয়, তা হলে তাঁর উচিত দলের উচ্চ নেতৃত্বের সঙ্গে আলোচনা করা”।

তিনি বলেন, “এ বিষয়ে আলোচনার জন্য অবিলম্বে কংগ্রেস ওয়ার্কিং কমিটির একটা সভা ডাকা উচিত। কংগ্রেসকে এমন অবস্থায় দেখতে পারছি না। আমাদের ভাবতে হবে কংগ্রেস কী ভাবে এগোবে। আমাদের লোক আমাদের ছেড়ে চলে যাচ্ছে। প্রশ্ন হল তাঁরা কেন দল ছাড়ছেন”?

একই সঙ্গে কার্যত হুঁশিয়ারির ঢংয়ে তিনি বলেন, “আমরা জি-২৩, জি হুজুর নই। আমাদের গোষ্ঠীতে এমন কোনো নেতা নেই, যিনি কংগ্রেস ছেড়ে অন্য দলে চলে যাবেন। যাঁরা দলীয় নেতৃত্বের ঘনিষ্ঠ ছিলেন, তাঁরাই ছেড়ে চলে গিয়েছেন। নেতৃত্ব যাঁদের কাছের লোক মনে করেন না, তাঁরাই কিন্তু পাশে রয়ে গিয়েছেন। যাঁরা দল ছেড়ে চলে গিয়েছেন, তাঁদের উচিত ফিরে আসা। কংগ্রেস হল সেই আদর্শ, যা এ দেশের ভিত্তি। সেই ভিত্তিতেই আমাদের সাধারণতন্ত্র গঠিত হয়েছিল, সেটাকে ধরে রাখা উচিত”।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

তৃণমূলে যোগ দিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরো-সহ আরও অনেকেই

দলবদলের পর এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরাসরি নিশানা বাবুল সুপ্রিয়র

বাংলায় বিজেপি যা করেছিল, গোয়ায় সেটাই করছে তৃণমূল, দাবি কংগ্রেসের

ভারতকে চিঠি তালিবানের, ফের উড়ান চালু করার আরজি

হাইভোল্টেজ ভবানীপুর উপনির্বাচনে বুথ প্রতি ৪টে রেনকোট

নিম্নচাপের সব থেকে বেশি প্রভাব দুই মেদিনীপুরে, ভাসছে হলদিয়া-খড়গপুর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন