‘সহিংস সংস্কৃতি’র বিরুদ্ধে ফের চিঠি অপর্ণা-পরমব্রতদের

0
Aparna Sen

ওয়েবডেস্ক: কলকাতার নাগরিক সমাজের বিশিষ্ট সদস্যরা চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপকে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার ছাড়তে বাধ্য করার জন্য “সহিংসতা ও অসহিষ্ণুতার সংস্কৃতি”-র নিন্দা আবারও প্রতিবাদ জানালেন। একটি চিঠিতে চলচ্চিত্র নির্মাতা অপর্ণা সেন, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, নাট্যব্যক্তিত্ব সোহাগ সেন এবং কৌশিক সেন-সহ ২৮ স্বাক্ষরকারী এ ধরনের ঘটনাকে “উদ্বেগ বাড়িয়ে তোলার জন্য গুরুতর ইঙ্গিত” বলে অভিহিত করেছেন।

জানা গিয়েছে, চিঠিতে লেখা হয়েছে, মুক্ত বক্তব্য গণতন্ত্রের মূল ভিত্তি। সেই জায়গায় দাঁড়িয়ে কাশ্যপ তাঁদের মধ্যে একজন, যাঁকে একটি পাবলিক প্ল্যাটফর্মে শুধুমাত্র মতামত প্রকাশের জন্য হুমকির মুখোমুখি হতে হয়েছে।

এর আগে সহিংসতা এবং অসহিষ্ণুতার বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিলেন ৪৯ জন বিশিষ্টজন। সেই তালিকায় থাকা বেশ কয়েকজনও রয়েছেন এ বারের প্রতিবাদপত্রের নেপথ্য। তাঁদের দাবি, “সহিংসতার সংস্কৃতি” সমস্ত সংলাপ, বিতর্ক ও মতবিরোধকে নীরব করার চেষ্টা করে আমাদের দেশের গণতান্ত্রিক কাঠামো ছিন্ন করে দিচ্ছে।

[ আরও পড়ুন: মেয়ের উদ্দেশে অশ্লীল ইঙ্গিত, বাবা-মাকে হুমকি, টুইটার থেকে বিদায় নিলেন অনুরাগ কাশ্যপ ]

গত সপ্তাহে কাশ্যপ টুইটারে অভিযোগ করেন, তাঁকে “নির্ভয়ে মনের কথা বলতে দেওয়া হচ্ছে না”। তিনিও এর আগে ৪৯ জন বিশিষ্ট ব্যক্তিত্বের পাঠানো চিঠিতে স্বাক্ষর করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here