ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হল বঙ্গোপসাগরের নিম্নচাপ, নাম হল বুলবুল

0

ওয়েবডেস্ক: বঙ্গোপসাগরে অবস্থানরত অতি গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। বৃহস্পতিবার ভোরের বুলেটিনে এমনই জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের নামতালিকা মেনে তার নাম দেওয়া হয়েছে ‘বুলবুল’।

আবহাওয়া দফতরের সর্বশেষ পর্যবেক্ষণ, বর্তমানে ‘বুলবুল’ ওড়িশার পারাদ্বীপ থেকে ৭৫০ এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ৮২০ কিমি দূরত্বে রয়েছে। এটি ধীরে ধীরে শক্তি বাড়াবে।

আপাতত মামুলি ঘূর্ণিঝড় হিসেবে থাকলেও, এটি প্রথমে প্রবল ঘূর্ণিঝড় এবং পরে অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে। বর্তমান গতিপথ বিচার করলে বোঝা যাবে, তার অভিমুখ পশ্চিমবঙ্গ-বাংলাদেশের দিকে।

তবে স্বস্তির খবর ওড়িশার জন্য। গত মে মাসে ‘ফণী’তে বিধ্বস্ত হওয়ার পর আবার ঘূর্ণিঝড় এলে তার সঙ্গে ঝুঝতে অসুবিধা হত ওড়িশাবাসীর। সেই প্রার্থনাই সম্ভবত মেনে নিয়েছে ‘বুলবুল।’

Shyamsundar

আরও পড়ুন ওড়িশা ছেড়ে বাংলাকেই পুরোপুরি টার্গেট করল ‘বুলবুল’, শেষ মুহূর্তে কোনো নাটক থাকবে কি?

‘বুলবুল’-এর প্রভাব শুক্রবার থেকেই টের পেতে শুরু করবে রাজ্যের উপকূলবর্তী অঞ্চল। ঝোড়ো হাওয়া দিতে শুরু করবে। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিও শুরু হয়ে যাবে। শনিবার এবং রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

বৃষ্টির দাপট বেশি থাকবে কলকাতা, দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে। তবে শেষ মুহূর্তে কোনো বড়ো নাটক দেখাতে পারে ‘বুলবুল।’ সুন্দরবনের কাছাকাছি এসে সাগরেই সেটি শক্তিক্ষয় করতে শুরু করতে পারে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন